মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা চট্ট-মেট্টো

পূজা পরিষদের সভাপতি-সম্পাদককে অব্যাহতি

চট্টগ্রামে পূজামণ্ডপে ইসলামী সঙ্গীত: ৭ জনের বিরুদ্ধে মামলা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :১১ অক্টোবর, ২০২৪ ৮:০৮ : অপরাহ্ণ
গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর রহমতগঞ্জের জে এম সেন হলে পূজামণ্ডপে ইসলামী সঙ্গীত পরিবেশন করা হয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম নগরীর জে এম সেন হল পূজামণ্ডপে ইসলামী সঙ্গীত পরিবেশনের ঘটনায় কোতোয়ালী থানায় মামলা হয়েছে। মামলায় পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক (বহিষ্কৃত) সজল দত্তসহ মঞ্চে ইসলামী সঙ্গীত পরিবেশনকারী ছয় শিল্পীকে আসামি করা হয়েছে।

আজ শুক্রবার বিকেলে কোতোয়ালী থানায় মামলাটি দায়ের করেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের অর্থ সম্পাদক সুকান্ত মহাজন।

মামলার বাকি ছয় আসামি হলেন- সঙ্গীত পরিবশেনকারী চট্টগ্রাম কালচারাল একাডেমির সদস্য শহীদুল করিম, নুরুল ইসলাম, আব্দুল্লাহ ইকবাল, রনি, গোলাম মোস্তফা ও মামুন। এর মধ্যে শহীদুল করিম ও নুরুল ইসলামকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালী থানার ওসি মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও গোলমাল সৃষ্টির অভিযোগে এ মামলা করা হয়েছে।

এদিকে চট্টগ্রামের জে এম সেন হল পূজামণ্ডপে ইসলামী সঙ্গীত গাওয়ার ঘটনায় পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগরের সভাপতি আশীষ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এর আগে এ ঘটনায় পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে সজল দত্তকে বহিষ্কার করা হয়।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে নগরীর জে এম সেন হলে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ আয়োজিত সপ্তমী পূজার আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে ‘চট্টগ্রাম কালচারাল একাডেমি’ নামের একটি সংগঠন দুটি সঙ্গীত পরিবেশন করে। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক বিতর্ক ও সমালোচনা সৃষ্টি হয়।

 

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, চট্টগ্রাম কালচারাল একাডেমি নামের একটি সাংস্কৃতিক সংগঠনের ছয় সদস্য অনুষ্ঠানে দুটি গান পরিবেশন করেন। তার মধ্যে একটি গান ছিল ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম’।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া প্রায় ৩ মিনিটের ভিডিওটিতে দেখা যায়, ছয়জন তরুণ মঞ্চে গান পরিবেশন করছেন। এ সময় তারা একটি ইসলামী সঙ্গীত পরিবেশন করছেন। আশপাশে উপস্থিত কয়েকজনকে সেটি মোবাইল ফোনে ধারণ করতে দেখা যায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সন্ধ্যায় মঞ্চে নাচের অনুষ্ঠান হচ্ছিল। এ সময় কয়েকজন তরুণ এসে দেশাত্মবোধক গান পরিবেশন করবেন বলে মঞ্চে ওঠেন। তারা দুটি গান পরিবেশন করেন। পরে তারা ‘ধন্যবাদ’ দিয়ে নেমে চলে যান। তারা গান গাওয়ার সময় কেউ তাদের নামায়নি বা প্রতিবাদ করেনি।

আরও পড়ুন: চট্টগ্রামে পূজামণ্ডপে ইসলামী সঙ্গীত পরিবেশন নিয়ে বিতর্ক

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর