বুধবার, ৯ অক্টোবর, ২০২৪ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৫ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা চট্ট-মেট্টো

ডা. শাহাদাতকে চসিক মেয়র ঘোষণা দিয়ে নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৮ অক্টোবর, ২০২৪ ১১:২১ : অপরাহ্ণ
নির্বাচনী ট্রাইব্যুনালের রায়ের পর আদালত প্রাঙ্গণে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নির্বাচনী ট্রাইব্যুনালের রায়ের পর বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

আজ মঙ্গলবার রাতে নির্বাচন কমিশন সচিবালয় সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরীর স্থলে ডা. শাহাদাতকে মেয়র হিসেবে গেজেট সংশোধনীর বিজ্ঞপ্তি জারি করেছে।

নির্বাচনী ট্রাইব্যুানালের রায়ের পর আইন মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে শাহাদাতের এ গেজেট প্রজ্ঞাপন করা হয়েছে বলে জানিয়েছে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব আতিয়ার রহমান।

এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, ‘আদালতের রায়ের পর আমরা আইনি দিকগুলো যথাযথভাবে যাচাই করেছি। তারই পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদের ক্ষেত্রে সংশোধন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।’

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সাড়ে তিন বছর পর গত ১ অক্টোবর এক রায়ে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনকে মেয়র ঘোষণা করে নির্বাচনী ট্রাইব্যুনাল।

 

নির্বাচনের ফলাফল নিয়ে ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি মামলা করেছিলেন শাহাদাত। তার অভিযোগ, ২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চসিক নির্বাচনের ফলাফলে ইসি কর্মকর্তারা ‘কারচুপি’ করেছিলেন। মামলায় তিনি নির্বাচনের ফলাফল বাতিল করে পুনরায় নির্বাচনের দাবি জানান।

মামলার এজাহারে শাহাদাত আরও অভিযোগ করেন, তিনটি ভোটকেন্দ্রে তার শূন্য ভোট দেখানো হলেও তিনদিন পর ২৮টি কেন্দ্রে তার শূন্য ভোট দেখানো হয়, যা অবিশ্বাস্য ও অকল্পনীয়।

২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চসিক নির্বাচনে ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে নৌকার প্রার্থী রেজাউল করিম চৌধুরী জয়লাভ করেন। ওই নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মেয়রপ্রার্থী শাহাদাত হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছিলেন ৫২ হাজার ৪৮৯ ভোট।

মামলার এজাহারে ডা. শাহাদাত হোসেন অভিযোগ করেন, ভোটের দিন দুপুর পর্যন্ত ৪ থেকে ৬ শতাংশ ভোট পড়ে। কিন্তু ভোটের হিসাবে দেখানো হয়, ২২ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন: বিএনপি নেতা ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটির মেয়র ঘোষণা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর