সোমবার, ৭ অক্টোবর, ২০২৪ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৩ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

এস আলম পরিবারের দেশত্যাগে নিষেধাজ্ঞা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ অক্টোবর, ২০২৪ ১:২২ : অপরাহ্ণ
এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম ও তার পরিবার। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিতর্কিত ব্যবসায়ী গ্রুপ এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদ ও তার পরিবারের স্বার্থ সংশ্লিষ্ট ১৩ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

নিষেধাজ্ঞা জারি হওয়া অন্যরা হলেন- সাইফুল আলমের ছেলে আশরাফুল আলম, ছেলে আহসানুল আলম, ভাই মোরশেদুল আলম, ভাই সহিদুল আলম, ভাই রাশেদুল আলম, ভাই আবদুস সামাদ, ভাই আবদুস সামাদের স্ত্রী শাহানা ফেরদৌস, ভাই ওসমান গণি, ওসমান গণির স্ত্রী ফারজানা বেগম, ভাই মোহাম্মদ আব্দুল্লাহ হাসান ও অজ্ঞাতপরিচয়ের মিশকাত আহমেদ।

 

দুদকের মো. নূর ই আলম তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। দুদকের পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম শুনানি করেন। শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

এর আগে, গত ২৯ সেপ্টেম্বর এস আলম গ্রপ এবং তাদের পরিবারের সদস্যদের সব সম্পদের তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিবসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ ছাড়া এস আলম গ্রুপ ব্যাংক থেকে কত টাকা ঋণ নিয়েছে ও বিদেশে কত টাকা পাচার করেছে, এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

বিগত সরকারের বিশেষ আনুকূল্যে এস আলম গ্রুপের দখলে ছিল ৭ ব্যাংক। এসব ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক থেকে নামে-বেনামে অন্তত ২ লাখ কোটি টাকা বের করে তার বেশিরভাগই পাচার করেছে। সরকার বদলের পর ব্যাংকগুলোর পর্ষদ ভেঙে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন:

সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও এমডিসহ ৮ জনের ব্যাংক হিসাব জব্দ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর