শনিবার, ৫ অক্টোবর, ২০২৪ | ২০ আশ্বিন, ১৪৩১ | ১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা খেলা

১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেলো বাংলাদেশের মেয়েরা


স্পোর্টস ডেস্ক প্রকাশের সময় :৩ অক্টোবর, ২০২৪ ৭:১৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ ২০১৪ সালে জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর টানা ১০ বছরেও হারের বৃত্ত থেকে বের হতে পারেনি টাইগ্রেসরা। তবে এবার বিশ্বকাপের নবম আসরের প্রথম ম্যাচেই সেই আক্ষেপ ঘুচেছে জ্যোতি-নাহিদাদের। উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে ঐতিহাসিক জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

আজ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১১৯ রান তোলে বাংলাদেশ। জবাবে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান করে স্কটল্যান্ড। ১৬ রানের জয়ে বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হলো লাল-সবুজের প্রতিনিধিদের। 

 

১২০ রানের লক্ষ্য তাড়ায় নেমে শুরুটা ভালো হয়নি স্কটিশদের। দলীয় ১২ রানের মাথায় দলটি হারায় তাদের প্রথম উইকেট। ফাহিমা খাতুনের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন সাসকিয়া হোরলেই। আউটের আগে করেন ১২ বলে ৮ রান। এরপর সারাহকে নিয়ে চাপ সামালের চেষ্টা করলেও বড় জুটি গড়তে পারেননি ক্যাথরিন ব্রেইস। দলীয় ৩১ রানের মাথায় ফেরেন ব্রেইস। ১১ বলে ১১ রান আসে তার ব্যাট থেকে।

দ্বিতীয় উইকেটের পর তৃতীয় উইকেট পেতেও খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। দলীয় ৪৯ রানের মাথায় ফেরেন অ্যালিসা লিস্টার। ১২ বলে করেন ১১ রান। এরপর বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি স্কটল্যান্ড।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার সাথী রানী ও মুরশিদা খাতুন মিলে ভালো শুরু করেন। এই জুটিতে যোগ হয় ২৬ রান। এরপর দলীয় ২৬ রানের মাথায় ব্রেইসের বলে তুলে মারতে গিয়ে ফ্রেসারের হাতে ধরা পড়েন মুরশিদা। আউটের আগে তার ব্যাট থেকে আসে ১৪ বলে ১২ রান।

মুরশিদার বিদায়ের পর সোবহানা মোস্তারিকে নিয়ে দারুণ জুটি গড়েন সাথী। এই দুইজনের সাবলীল ব্যাটিংয়ে লড়াকু স্কোরের ভিত পায় বাংলাদেশ। দলীয় ৬৮ রানের মাথায় ফ্রেসারের বলে হোরলেই এর হাতে ক্যাচ তুলে ফেরেন সাথী। আউটের আগে তার ব্যাট থেকে আসে ৩২ বলে ২৯ রান।

এরপর অধিনায়ক জ্যোতিকে নিয়ে খুব বেশিদূর যেতে পারেননি সোবহানা। দলীয় ৮৬ রানের মাথায় বেলের বলে ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে আউট হন। সাজঘরে ফেরার আগে করেন ৩৮ বলে ৩৬ রান। এরপর বাকি ব্যাটাররা মিলে বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য এনে দেন।

আরও পড়ুন: টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর