শনিবার, ৫ অক্টোবর, ২০২৪ | ২০ আশ্বিন, ১৪৩১ | ১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

এক্সিলারেট এনার্জির উপদেষ্টা হলেন পিটার হাস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ অক্টোবর, ২০২৪ ৯:০১ : অপরাহ্ণ
ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস
Rajnitisangbad Facebook Page

কূটনীতিক হিসেবে দীর্ঘ ৩৩ বছরের জীবনে ইতি টানলেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। কূটনীতিকের পেশা ছেড়ে যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি ইনকরপোরেশনে কৌশলগত উপদেষ্টা পদে যোগ দিয়েছেন তিনি।

গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস (পররাষ্ট্র দপ্তর) থেকে অবসর নেন পিটার হাস। এর আগে, তিনি ঢাকায় যুক্তরাষ্ট্রের ১৭তম রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২২ সালের মার্চ থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করেন এই পেশাদার কূটনৈতিক। খবর দ্য বিজনেস ওয়ার

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে পিটার হাস যোগ দেওয়ার খবরটি জানিয়েছে এক্সিলারেট এনার্জি। গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান পিটার হাস। দু’বছর চার মাস বাংলাদেশে ছিলেন পিটার হাস।

বিজ্ঞপ্তিতে এক্সিলারেট এনার্জির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেন, কূটনৈতিক জীবনে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন পিটার হাস। ভূরাজনীতি ও বাজার সম্পর্কে তার ভালো ধারণা আছে। তাঁর অভিজ্ঞতা ও নেতৃত্ব বিশ্বজুড়ে এক্সিলারেটের গ্রাহকের জ্বালানি নিরাপত্তায় ভূমিকা রাখবে। এতে পিটার হাস বলেন, মানুষের জীবনমান উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে এক্সিলারেট এনার্জি অবদান রাখছে।

 

বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালীতে সমুদ্রে ভাসমান একটি টার্মিনাল আছে এক্সিলারেট এনার্জির। এর বাইরে আরও একটি টার্মিনাল নির্মাণের কথা রয়েছে তাদের। এ ছাড়া ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহে একটি চুক্তি সই করেছে এক্সিলারেট।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানিকারক এক্সিলারেট এনার্জি যুক্তরাষ্ট্রের টেক্সাসের উডল্যান্ডে অবস্থিত বিশ্বের অন্যতম বৃহৎ এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান। এলএনজি সরবরাহের পাশাপাশি এলএনজি রূপান্তরের ভাসমান টার্মিনাল, অবকাঠামো উন্নয়নে কাজ করে তারা। বাংলাদেশ ছাড়াও আরব আমিরাত, যুক্তরাজ্য, ব্রাজিল, আর্জেন্টিনা, ফিলিপাইন, সিঙ্গাপুরসহ বেশি কিছু দেশে ব্যবসা রয়েছে প্রতিষ্ঠানটির।

এক্সেলারেট এনার্জির সঙ্গে পেট্রোবাংলার চুক্তি সই
গত বছর ৮ নভেম্বর মার্কিন প্রতিষ্ঠান এক্সিলারেট গ্যাস মার্কেটিং লিমিটেড পার্টনারশিপ (ইজিএমএলপি) থেকে ১৫ বছর মেয়াদে এলএনজি আমদানির জন্য চুক্তি সই করে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন-পেট্রোবাংলা। চুক্তি অনুযায়ী জানুয়ারি ২০২৬ থেকে প্রতিষ্ঠানটি এলএনজি সরবরাহ করবে।

আরও পড়ুন: ৮৬২ দিনের মিশন শেষে ঢাকা ছেড়েছেন পিটার হাস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর