সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ | ১৫ আশ্বিন, ১৪৩১ | ২৬ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রামে তেলবাহী জাহাজে বিস্ফোরণ, ২ জনের লাশ উদ্ধার


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১:৩৮ : অপরাহ্ণ
আজ দুপুরে চট্টগ্রামের পতেঙ্গায় একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের পতেঙ্গায় ‘বাংলার জ্যোতি’ নামে একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর আগুন লেগেছে। এ ঘটনার পর দুজনের লাশ উদ্ধার করা হয়েছে।এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১ জন।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ডলফিন অয়েল জেটিতে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের একজন জাহাজটির ডেক ক্যাডেট সৌরভ। অন্য জনের ছিন্ন-বিচ্ছিন্ন মরদেহ শনাক্ত করা যায়নি।

নৌবাহিনীর চট্টগ্রাম এরিয়া কমান্ডার মাসুদ ইকবাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানান, ক্যাডেট সৌরভের ঝলসানো মরদেহ একটি পাইপের সঙ্গে ঝুলে ছিল। বিস্ফোরণে ছড়িয়ে পড়া আরেকজনের দেহাংশ আশপাশে পাওয়া গেছে।

শিপিং করপোরেশনের নাবিকদের সংগঠন সি ম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল ওয়াদুদ বলছেন, এই দুর্ঘটনায় নিখোঁজের তালিকায় ছিলেন ক্যাডেট সৌরভ, ফোরম্যান নুরুল ইসলাম (৪৫) ও ক্যাজুয়াল স্টাফ হারুন। এক্ষেত্রে খুঁজে পাওয়া অন্য দেহাংশগুলো নুরুল ইসলাম কিংবা হারুনের হওয়ার কথা।

এর আগে, আজ সকালে জাহাজটি বন্দরের ইস্টার্ন রিফাইনারি ঘাটে অপরিশোধিত জ্বালানি তেল খালাস করছিল। পরে বেলা ১১টার দিকে বিস্ফোরণের ঘটে এবং আগুন ধরে যায়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দ্রুততম সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে কী কারণে এই বিস্ফোরণ ঘটেছে তা জানা যায়নি। ক্ষয়ক্ষতি সম্পর্কেও স্পষ্ট ধারণা মেলেনি এখনো।

জাহাজে থাকা শ্রমিকরা জানান, হঠাৎ করে ঝাঁকুনি দিয়ে বিস্ফোরণ ঘটে। এটির মাত্রা এত তীব্র ছিলো যে জাহাজের বিভিন্ন অংশ বিধ্বস্ত হয়ে গেছে। আগুন লাগার পর কালো ধোঁয়ার কুণ্ডলি আকাশে ছড়িয়ে যায়। এতে আশেপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

শ্রমিকরা আরও জানান, সকালে জ্বালানি তেল বোঝাই করে জাহাজটি জেটিতে আসে। তেল খালাস করার সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এটি ট্যাংকার শিপ হলেও তা নিরাপদ ছিলো। তারা মানসিকভাবে ভেঙে পড়েছেন।

বাংলার জ্যোতি ট্যাংকার জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন পুরোনো জাহাজ।১৯৮৭ সালে ডেনমার্কে নির্মিত এই অয়েল ট্যাংকারটি শিপিং করপোরেশনের বহরে যুক্ত হয় দুবছর পর।

বিএসসির এমডি কমডোর মাহমুদুল মালেক জানিয়েছেন, জাহাজের সামনের অংশে আগুন লেগেছে। জাহাজে থাকা ১১ হাজার ৭শ’ টন তেল সুরক্ষিত আছে।

তিনি জানান, আমদানি করা তেল পরিবহন করে এই ট্যাংকারটি।

আরও পড়ুন: চট্টগ্রাম চেম্বারের ভোটের লড়াইয়ে নামতে পারেন আলোচিত ৫ ব্যবসায়ী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর