সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ | ১৫ আশ্বিন, ১৪৩১ | ২৬ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

দেশে ফিরেই বিমানবন্দরে আটক সাবেক এমপি সুলতান মনসুর


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১০:৩১ : পূর্বাহ্ণ
সাবেক সংসদ সদস্য সুলতান মনসুর আহমেদ। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

কানাডা থেকে দেশে ফিরেই আটক হয়েছেন সাবেক সংসদ সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহসভাপতি (ভিপি) সুলতান মনসুর আহমেদ।

আজ সোমবার সকালে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে তাকে আটক করা হয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম মল্লিক বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেছেন, বিদেশ থেকে বিমানবন্দরে নামার পরই সুলতান মনসুরকে আটক করা হয়। কিছু অভিযোগের কারণে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে। যাচাই-বাছাই শেষে তার বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় ভ্রমণে ছিলেন সাবেক এই সংসদ সদস্য। ছাত্র আন্দোলনের অনেক আগে থেকেই তিনি দেশের বাইরে ছিলেন। তার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলা নেই।

সুলতান মনসুর ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনয়নে ধানের শীষ প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। কিন্তু সংসদে তার ভূমিকা ছিল আওয়ামী লীগের সংসদ সদস্যদের মতো। এর আগে ১৯৯৬ সালের ১২ জুনের নির্বাচনে একই আসন থেকে তিনি আওয়ামী লীগের প্রার্থী হয়ে বিজয়ী হয়েছিলেন।

 

সুলতান মনসুর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক থাকা অবস্থায় ওয়ান ইলেভেনের সময় সংস্কারবাদী হিসেবে পরিচিতি লাভ করেন। পরে আওয়ামী লীগ থেকে বাদ পড়েন। এরপর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত হন।

উল্লেখ্য, ১৯৮৬ সালে সুলতান মনসুর ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি নির্বাচিত হন। তিনি ছাত্রলীগের সভাপতি হিসেবে ১৯৮৯-৯০ মেয়াদে ডাকসুর ভিপি নির্বাচিত হন।

আশির দশকে ছাত্রলীগের নেতৃত্বের জন্য পরিচিতি লাভ করেন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। তিনি স্বাধীন বাংলাদেশে ছাত্রলীগের একমাত্র সভাপতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি ছিলেন।

পঁচাত্তরের কালো অধ্যায় বলে পরিচিত ১৯৭৫’র ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পরে যে কয়জন প্রতিবাদে সরব হন তাদের মধ্যে সুলতান মনসুর একজন।

আরও পড়ুন: ১৪ দিন সাড়ে ৩ ঘণ্টা করে শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠা-নামা 

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর