রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

চার দফা বাড়ানোর পর কিছুটা কমলো স্বর্ণের দাম


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০২৪ ৯:০৯ : অপরাহ্ণ
দেশের বাজারে কিছুটা কমেছে স্বর্ণের দাম।
Rajnitisangbad Facebook Page

চলতি মাসে টানা চার দফা বাড়ানোর পর এবার দেশের বাজারে কিছুটা কমেছে স্বর্ণের দাম। ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে কমেছে ১ হাজার ২৬০ টাকা। ফলে এখন ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৩৭ হাজার ৪৪৮ টাকা।

এর আগে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল ১ লাখ ৩৮ হাজার ৭০৮ টাকা।

আজ শনিবার রাতে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম কিছুটা কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ২০১ টাকা কমিয়ে ১ লাখ ৩১ হাজার ১৯৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩৮ টাকা কমিয়ে ১ লাখ ১২ হাজার ৪৫৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৮৭৪ টাকা কমিয়ে ৯২ হাজার ২৮৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর চেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম সাড়ে ৩ হাজার টাকা।

আগামীকাল রোববার থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ৩ হাজার ৪৪ টাকা বাড়ানো হয়েছিল।

রুপার দাম অপরিবর্তিত
স্বর্ণের দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আরও পড়ুন: শেখ হাসিনার জন্মদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণ জুতা নিক্ষেপ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর