শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

মুম্বাই অভিমুখে হাজারো মুসলিমের লংমার্চ, নেপথ্যে কী?


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১০:০৯ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে গত সোমবার সন্ধ্যায় ছত্রপতি সম্ভাজিনগর থেকে কয়েকশ গাড়িতে করে লংমার্চ নিয়ে মুম্বাই অভিমুখে রওনা দেন হাজারো মুসলিম। এসব গাড়িতে থাকা প্রায় ১২ হাজার মুসলিম ওইদিন সন্ধ্যায় মুম্বাই টোল প্লাজায় পৌঁছান।

তারা বিজেপি এমএলএ নিতেশ রানে এবং ধর্মগুরু রামগিরি মহারাজের ‘ঘৃণামূলক বক্তব্যের’ বিচার চাইতে এই লংমার্চ করেছেন।

তবে মুম্বাইয়ের মুলুন্দ টোল প্লাজায় মুসলিমদের লংমার্চকে আটকে দেওয়া হয়। ওই সময় বিভাগীয় কালেক্টর এবং অন্যান্য প্রতিনিধিদের কাছে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন মুসলিমরা।

সম্প্রতি ভারতে ইসলাম ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন মহারাষ্ট্রের হিন্দু ধর্মের এক প্রচারক। তাতে, সমর্থন জানায় রাজ্য বিজেপি’র এক বিধায়ক। আর এতেই ফুঁসে উঠেছেন ভারতীয় মুসলিমরা।

 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মহানবী (সা.)-কে অবমাননার অভিযোগকে কেন্দ্র করেই এই লংমার্চ করেন মুসলিমরা। মুম্বাই অভিমুখে মার্চকে কেন্দ্র করে জনসমুদ্রে পরিণত মহারাষ্ট্রের এক্সপ্রেসওয়েগুলো। সেই মার্চে অংশ নিয়েছেন হাজার হাজার মুসলিম।

ঘটনার শুরু হয় চলতি মাসের প্রথম দিকে। মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় মহানবী (সা.) এবং ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করেন বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ। যাতে সমর্থন দেন রাজ্যেরই বিজেপি বিধায়ক নিতেশ রানা। শুধু তাই নয়, মসজিদে ঢুকে মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকি দেন কট্টর হিন্দুত্ববাদী এই নেতা।

নিতেশের এমন মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয় গোটা রাজ্যে। ধর্মীয় অবমাননা এবং রাজ্যের শান্তি ভঙ্গের অভিযোগে দায়ের করা হয় একাধিক মামলা।

আরও পড়ুন: বাংলাদেশিদের নিয়ে অমিত শাহের বক্তব্যের কড়া প্রতিবাদ ঢাকার

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর