শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ | ৫ আশ্বিন, ১৪৩১ | ১৬ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য রাজনীতি নিষিদ্ধ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৫৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকসহ সব ধরনের রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের উপাচার্য লাউঞ্জে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মিটিং শেষে একাধিক সিন্ডিকেট এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সন্ধ্যা সাতটা থেকে রাত পৌনে ৯ টা পর্যন্ত উপাচার্য লাউঞ্জে জরুরি সিন্ডিকেট সভাটি অনুষ্ঠিত হয়। সেখানে ২ ঘণ্টা আলোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয়ার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক আবু হোসেন মুহম্মদ আহসান বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের দলীয় রাজনীতি বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক নিয়াজ আহমেদ খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মামুন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সায়মা হক বিদিশা, উপাচার্যের আমন্ত্রণে কোষাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরীসহ সিন্ডিকেট সদস্যরা।

বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি ফেসবুকে এক পোস্টে লিখেছেন, ‘প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন এক বাংলাদেশ সৃষ্টির অগ্রযাত্রা শুরু হোক আজ থেকে…।’

 

কোটা সংস্কারের আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীরা যে নয় দফা দাবি দিয়েছিল, সেগুলোর মধ্যে একটি ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তির রাজনীতি নিষিদ্ধ করা। ছাত্র–জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় রাজনীতি বন্ধ চেয়ে বিক্ষোভ–মিছিল ও সমাবেশ করেছেন একদল শিক্ষার্থী।

এর মধ্যে গতকাল বুধবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে (এফএইচ) চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। একইরাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাবেক সাবেক নেতাকে পিটিয়ে হত্যা করেছেন একদল শিক্ষার্থী।

এই দুই ঘটনা নিয়ে দিনভর বিভিন্ন মহলে আলোচনা চলছে। এভাবে মানুষকে পিটিয়ে হত্যার প্রতিবাদ জানায় বিভিন্ন দল, সংগঠন ও নানা শ্রেণি–পেশার মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ইতিমধ্যে এফএইচ হলের ছয় শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এই প্রেক্ষাপটে অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হলো।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর