শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ | ৫ আশ্বিন, ১৪৩১ | ১৬ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

অজিত দোভাল ও সাবেক ‘র’ প্রধানকে মার্কিন আদালতে তলব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৯ সেপ্টেম্বর, ২০২৪ ৬:০৯ : অপরাহ্ণ
ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল
Rajnitisangbad Facebook Page

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি আদালত খালিস্তান আন্দোলনের নেতা গুরপতবন্ত সিং পান্নুনের হত্যাচেষ্টা মামলায় ভারত সরকারকে তলব করেছে। ভারত সরকারের পাশাপাশি দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, গোয়েন্দা সংস্থা ‘র’-এর সাবেক প্রধান সামন্ত গোয়েল, এজেন্ট বিক্রম যাদব এবং ব্যবসায়ী নিখিল গুপ্তাকে তলব করেছে।

পান্নুনের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স অ্যাকাউন্ট থেকে এই তলবের বিষয়টি জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, এই আদেশে বলা হয়েছে, আগামী ২১ দিনের মধ্যে ভারত সরকার এবং যাদের নাম উল্লেখ করা হয়েছে তাদের সবাইকে জবাব দিতে হবে। ভারত সরকার এই বিষয়টিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক’ বলে আখ্যা দিয়েছে।

এই মামলার অন্যতম অভিযুক্ত নিখিল গুপ্তাকে সম্প্রতি চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে। মার্কিন ফেডারেল কৌঁসুলিরা নিখিল গুপ্তাকে উত্তর ভারতে স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে আন্দোলনকারী অন্যতম নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত হিসেবে অভিযুক্ত করেছে।

মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এই হত্যাচেষ্টায় নিখিল গুপ্তাকে সহায়তা করেছেন ভারতীয় কর্মকর্তারা।

নিখিল গুপ্তা গত জুনে ভারত থেকে চেক রিপাবলিকের রাজধানী প্রাগে যান এবং সেখানেই তাকে গ্রেপ্তার করে চেক কর্তৃপক্ষ। সে সময় নিখিল চেক প্রজাতন্ত্রের একটি আদালতে আবেদন করেন, তাকে যেন যুক্তরাষ্ট্রে পাঠানো না হয়। কিন্তু আদালত সেই আবেদন প্রত্যাখ্যান করেন। ফলে তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের বিষয়টি পরিষ্কার হয়ে যায়। এরপর চেক প্রজাতন্ত্রের বিচারমন্ত্রীর পক্ষে তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে পাঠানোর বিষয়টির অনুমোদন দেওয়া সহজ হয়ে যায়।

 

এর আগে, গত ২২ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মার্কিন নাগরিক এবং শিখনেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ব্যর্থ চেষ্টায় অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের অনুমতি দেন চেক প্রজাতন্ত্রের সাংবিধানিক আদালত। যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের বিরুদ্ধে করা নিখিল গুপ্তের আবেদন এই আদালত খারিজ করে দেন।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক সিটিতে বসবাসরত শিখ নেতা পান্নুনকে হত্যা করতে নিখিল গুপ্তা (৫২) নামের একজন ভারতীয় নাগরিক এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে খুনি ভেবে এক লাখ ডলার (১ কোটি ১০ লাখ ২১ হাজার টাকার বেশি) দেন। কৌঁসুলিরা এর সপক্ষে তথ্য-প্রমাণ পেয়েছেন। নিখিল গুপ্তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত জেল হতে পারে।

গত ২০২৩ সালের নভেম্বরে মার্কিন কৌঁসুলিরা নিখিল গুপ্তার বিরুদ্ধে পান্নুনসহ উত্তর আমেরিকায় কমপক্ষে চারজন শিখ স্বাধীনতাকামীকে হত্যার ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত করেছিলেন। নিখিল গুপ্তা ভারতীয় একজন সরকারি কর্মকর্তার আদেশেই কাজ করছিলেন বলে অভিযোগে বলা হয়েছে। তবে অভিযোগপত্রে সেই ভারতীয় কর্মকর্তার নাম বলা হয়নি।

শিখনেতা গুরপতবন্ত সিং পান্নুনকে ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করেছে ভারত। তবে সন্ত্রাসবাদের অভিযোগ অস্বীকার করে পান্নুন নিজেকে একজন কর্মী বলে দাবি করেছেন, যিনি খালিস্তান বা একটি পৃথক শিখ রাষ্ট্র প্রতিষ্ঠায় বিশ্বাস করেন। হোয়াইট হাউস বলেছে, তারা এই হত্যাকাণ্ডের ষড়যন্ত্র সম্পর্কে ভারতের শীর্ষ পর্যায়ে জানিয়েছে।

ভারতের কর্মকর্তারা অবশ্য হত্যাকাণ্ডের ষড়যন্ত্র সম্পর্কে তাদের যেকোনো ধরনের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে বলেছেন, এ ধরনের পদক্ষেপ সরকারি নীতিবিরোধী। নিখিল গুপ্তার বিরুদ্ধে অভিযোগ তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে বলেও তাঁরা জানান।

গত জানুয়ারিতে নিখিল গুপ্তার করা মুক্তি এবং ন্যায্য বিচার পেতে সহায়তা পাওয়ার আবেদন প্রত্যাখ্যান করেছিলেন ভারতের সুপ্রিম কোর্ট। ভারতের এই পিটিশনে দাবি করা হয়েছিল, গুপ্তাকে মার্কিন ফেডারেল এজেন্টরা গ্রেপ্তার করেছিলেন। ভারতের শীর্ষ আদালত বলেছেন, তারা এই মামলায় হস্তক্ষেপ করবেন না। পরবর্তী পদক্ষেপ সরকারের ওপর নির্ভর করছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর