বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা দেশজুড়ে

শেখ হাসিনার পতনের ‘চল্লিশা’, ইসলামী বিশ্ববিদ্যালয়ে নৈশভোজ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ সেপ্টেম্বর, ২০২৪ ৬:১৭ : অপরাহ্ণ
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের ৪০ দিন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈশভোজ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের ‘চল্লিশা’ (৪০ দিন) উপলক্ষে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা একটি ব্যতিক্রমী নৈশভোজের আয়োজন করেন।

গতকাল শনিবার রাতে ‘খুনি হাসিনার পতনের চল্লিশা’ উপলেক্ষ আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এই নৈশভোজ অনুষ্ঠিত হয়।

ব্যতিক্রমধর্মী এ আয়োজনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইবির সহ-সমন্বয়ক ও বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা তীব্র ঝড়-ঝঞ্ঝা ও বিদ্যুৎ-বিভ্রাট উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

শিক্ষার্থীরা এ আয়োজনের মাধ্যমে একটি ব্যঙ্গাত্মক রূপে দেশের স্বৈরাচারের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরতে চেয়েছেন।

শিক্ষার্থীরা জানান, এই নৈশভোজ শুধুমাত্র খাবারের আয়োজন নয়, এটি বিভাগের সকলের মধ্যে ভালোবাসা ও সংহতি সৃষ্টি এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রসিকতা করার একটি প্রচেষ্টা। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা মজা করে মন্তব্য করেন, এতসব খাবারের মধ্যে শিক্ষার্থীদের জন্য নিরামিষ খাবারও রাখা উচিত ছিল।

 

এ প্রসঙ্গে বিভাগের শিক্ষার্থী তানভীর বলেন, স্বৈরাচারেরর বিরুদ্ধে প্রতিবাদ এবং ঘৃণা ছড়িয়ে দিতেই আমাদের এ ভিন্নধর্মী আয়োজন। এর মাধ্যমে একটা বার্তা থাকবে যাতে ভবিষ্যতে দেশে কখনো স্বৈরাচারের জন্ম না হয়।

নোমান নামের এক শিক্ষার্থী বলেন, আমরা স্বৈরাচারের পতনের ৪০ দিন পূর্তি উপলক্ষে এ ভোজের আয়োজন করেছি। আমরা মনে করি, এ আয়োজন স্বৈরাচার সরকারের বিরুদ্ধে একটি প্রতিবাদ হিসেবে লেখা থাকবে। একই সঙ্গে পরবর্তী প্রজন্মের জন্য এমন কিছু নিদর্শন রেখে যেতে চাই যেটা দেখে তারা বুঝতে শিখবে যে স্বৈরাচারীদের পরিণতি কী হতে পারে।

হাস্যরসের মাধ্যমে সমাপ্ত হওয়া এই নৈশভোজ বিশ্ববিদ্যালয়জুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। এরপরই বিলুপ্ত হয় দ্বাদশ জাতীয় সংসদ। পরে ছাত্র-জনতার দাবির মুখে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার।

আরও পড়ুন: দেশ ছেড়ে পালালেন শেখ হাসিনা ও শেখ রেহানা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর