বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

ভরিতে ৩৫৮১ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৪ সেপ্টেম্বর, ২০২৪ ৮:৩৬ : অপরাহ্ণ
দেশের বাজারে স্বর্ণের দাম বেড়ে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।
Rajnitisangbad Facebook Page

দুই সপ্তাহ পর দেশের বাজারে স্বর্ণের দাম বেড়ে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সব থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ ভরিতে বেড়েছে ৩ হাজার ৫৮১ টাকা। ফলে এখন ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ১ লাখ ২৯ হাজার ৯০২ টাকা।

এর আগে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল ১ লাখ ২৬ হাজার ৩২১ টাকা।

আজ শনিবার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম কিছুটা বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৩ হাজার ৪১৮ টাকা বাড়িয়ে ১ লাখ ২৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ২ হাজার ৯২৭ টাকা বাড়িয়ে ১ লাখ ৬ হাজার ২৮২ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫৬৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ১৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর চেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম সাড়ে ৩ হাজার টাকা।

আগামীকাল রোববার থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

উল্লেখ্য, এর আগে গত ১ সেপ্টেম্বর ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৬২১ টাকা কমানো হয়েছিল।

রুপার দাম অপরিবর্তিত
স্বর্ণের দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আরও পড়ুন: ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম বাড়লো ৪৪ টাকা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর