শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪ | ৬ আশ্বিন, ১৪৩১ | ১৭ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

পদত্যাগ করেছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১০ সেপ্টেম্বর, ২০২৪ ১০:২১ : অপরাহ্ণ
এফবিসিসিআই সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন মাহবুবুল আলম।
Rajnitisangbad Facebook Page

ব্যবসায়ী–শিল্পপতিদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম পদত্যাগ করেছেন।

সিঙ্গাপুরে হাসপাতালে চিকিৎসাধীন মাহবুবুল আলম গতকাল সোমবার ই-মেইলে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক বাণিজ্য সংগঠনের (ডিটিও) মহাপরিচালক বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র রাজনীতি সংবাদকে এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে জানতে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন মাহবুবুল আলমের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি পদত্যাগের বিষয়টি অস্বীকার না করে রাজনীতি সংবাদকে বলেছেন, এ বিষয়ে আগামীকাল বুধবার কথা বলবেন।

এফবিসিসিআই সভাপতির পদ থেকে মাহবুবুল আলম পদত্যাগ করলেও সংগঠনটির পরিচালনা পর্ষদ কাউকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়নি। ফলে নেতৃত্বশূন্য হয়ে পড়েছে এফবিসিসিআই।

এদিকে আজ মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডিটিও কার্যালয়ে এফবিসিসিআইয়ে প্রশাসক নিয়োগ নিয়ে অনুষ্ঠিত শুনানিতেও এ তথ্য প্রকাশ করা হয়। ডিটিও মহাপরিচালক ড. নাজনীন কাউসার চৌধুরী শুনানিতে অংশ নেওয়া এফবিসিসিআইয়ের একাংশের সদস্যদের এ তথ্য জানান।

গত ৫ আগস্ট দেশে ক্ষমতার পটপরিবর্তনের পর এফবিসিসিআই ঘিরে ব্যবসায়ীদের ক্ষোভ প্রকাশ্যে আসে।

এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগ করার দাবি জানিয়ে গত ১৮ আগস্ট অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদকে চিঠি দেন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি আবুল কাসেম হায়দারসহ বেশ কয়েকজন ব্যবসায়ী।

ওই চিঠিতে বলা হয়, গত ১৫ বছরে এফবিসিসিআইয়ের কার্যক্রম ব্যবসা, শিল্প-বাণিজ্য ও সেবা খাতের স্বার্থে পরিচালিত হয়নি। বরং অনির্বাচিত, একদলীয় স্বৈরাচারী সরকারের তোষামোদি, ব্যক্তিগত স্বার্থ হাসিলসহ রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে তৎপর ছিল। রাজনৈতিক মদদপুষ্ট কিছু অসাধু, অব্যবসায়ী পর্ষদের নেতৃত্বে এসে এফবিসিসিআই অফিসকে দলীয় কার্যালয়ে পরিণত করেছে। বিভিন্ন বাজার সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করে তারা দেশের সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছিল।

এ ছাড়া গত ৪ সেপ্টেম্বর ও ২১ আগস্ট এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলমসহ পরিচালনা পর্ষদের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন পালন করেছেন ফেডারেশনের সদস্যদের একাংশ।

এফবিসিসিআইয়ের একাংশের সদস্যদের প্রশাসক নিয়োগের আবেদনের প্রেক্ষিতে আজ বাণিজ্য মন্ত্রণালয়ের ডিটিও কার্যালয়ে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে অংশ নিতে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বরাবর নোটিশ পাঠানো হয়। এ ছাড়া আবেদনকারী এফবিসিসিআইয়ের একাংশের ৮ জন সদস্যকে নোটিশ দেওয়া হয়।

জানা গেছে, শুনানিতে এফবিসিসিআইয়ের একাংশের ৮ জন সদস্য অংশ নেন। অপরদিকে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের প্রতিনিধি হিসেবে ৮ জন পরিচালক হাজির হয়েছিলেন। কিন্তু এসব পরিচালকদের নামে নোটিশ ইস্যু না হওয়াতে তাদের অংশগ্রহণ নিয়ে আপত্তি জানায় এফবিসিসিআইয়ের একাংশের সদস্যরা। ফলে এসব পরিচালকদের ছাড়া এফবিসিসিআইয়ের একাংশের সদস্যদের নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

 

শুনানিতে এফবিসিসিআইয়ের একাংশের সদস্যরা ডিটিও মহাপরিচালককে বলেন, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম ইতিমধ্যে পদত্যাগ করেছেন। পরিচালনা পর্ষদের বাকি ৭৯ জন পরিচালক এফবিসিসিআইয়ের কার্যালয়ে আসছেন না। এতে এফবিসিসিআইয়ের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। দেশের ব্যবসা-বাণিজ্যে এর প্রভাব পড়েছে। ব্যবসায়ীরা নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন। এ অবস্থায় এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ বাতিল করে একজন প্রশাসক নিয়োগ দেওয়া হোক।

এ বিষয়ে জানতে চাইলে এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি আবুল কাসেম হায়দার রাজনীতি সংবাদকে বলেন, ‌শুনানিতে ডিটিও মহাপরিচালক আমাদের জানান, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম পদত্যাগ করেছেন। তখন আমরা বলেছি, তাহলে তো এফবিসিসিআই এখন নেতৃত্বহীন হয়ে পড়েছে। বাকি ৭৯ জন পরিচালকও এফবিসিসিআইয়ের কার্যালয়ে আসছেন না। এ অবস্থায় এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদ বাতিল করে দ্রুত একজন প্রশাসক নিয়োগ দেওয়া হোক। দুই-একদিনের মধ্যে এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবেন বলে তিনি জানিয়েছেন।

এ বিষয়ে জানতে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক বাণিজ্য সংগঠনের (ডিটিও) মহাপরিচালক ড. নাজনীন কাউসার চৌধুরীর সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত বছরের ২ আগস্ট ২০২৩-২০২৫ মেয়াদের পরিচালনা পর্ষদে একক প্রার্থী হিসেবে এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হন মাহবুবুল আলম। পরিচালনা পর্ষদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে ৪০ জন করে মোট ৮০ জন পরিচালক নির্বাচিত হন। নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে একজন সভাপতি, একজন সিনিয়র সহসভাপতি এবং ছয়জন সহসভাপতি নির্বাচিত হন।

আরও পড়ুন: গোপনে দেশ ছেড়েছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর