রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৩১ ভাদ্র, ১৪৩১ | ১১ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা খেলা

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশের ইতিহাস


নিজস্ব ক্রীড়া প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৩ সেপ্টেম্বর, ২০২৪ ৩:৩৪ : অপরাহ্ণ
পাকিস্তান-বাংলাদেশের টেস্ট ম্যাচ।
Rajnitisangbad Facebook Page

রাওয়ালপিন্ডিতে জয়ের চিত্রটা চতুর্থ দিনই এঁকে দিয়েছিলেন হাসান মাহমুদ-নাহিদ রানারা। পাকিস্তানকে গুঁড়িয়ে লক্ষ্যটা বেঁধে দিয়েছিলেন দুইশর নিচে! অপেক্ষা ছিল শেষ দিনের। পঞ্চম দিনের দ্বিতীয় সেশনেই ধরা দিল সেই অধরা স্বপ্ন। পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটিই জিতে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ।

এবারই প্রথম পাকিস্তানকে টেস্ট সিরিজে হারালো বাংলাদেশ। দেশের বাইরে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের পর জিতল তৃতীয় টেস্ট সিরিজ। প্রতিপক্ষ, প্রেক্ষাপট বিচার করলে এই সিরিজ জয় নিশ্চিতভাবেই সবার উপরে রাখা যায়।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১৪৩ রান। দিনের প্রথম সেশনে ৮০ রান যোগ করা বাংলাদেশ দ্বিতীয় সেশনেই পৌঁছে যায় কাঙ্খিত লক্ষ্যে।

গতকাল চতুর্থ দিনের শেষ সেশন ভেসে যায় বৃষ্টিতে। পঞ্চম দিন অবশ্য তা হয়নি। আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ঝলমলে আবাহওয়ার দিনে শুরুটা ভালোর আভাস দেন দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম।

জুটিটা থিতু হতে দেননি মির হামজা। স্কোরবোর্ডে ১৫ রান যোগ করতেই ভাঙেন এই জুটি। জাকিরকে বোল্ড করে ৪০ রানে থামান হামজা। ৫৮ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। আর ৩৯ বলে তিন বাউন্ডারি আর দুই ছক্কায় সাজানো ছিল জাকিরের ইনিংস।

জাকির ফেরার কিছুক্ষণ পরে থামেন সাদমান। খুরাম শেহজাদের করা হাফভলিতে ড্রাইভ করতে গিয়ে ক্যাচ তুলে দেন তিনি। মিড অনে ক্যাচ লুফে নিয়ে ২৪ রানে তাকে সাজঘরে পাঠান শান মাসুদ।

৭০ রানে জোড়া উইকেট হারানোর পর রান তোলায় আর তাড়াহুড়ো করেনি বাংলাদেশ। উইকেটে এসে থিতু হওয়ার চেষ্টা করেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। দুজনেই পাকিস্তানি ব্যাটারদের খেলেন দেখেশুনে। উইকেটে নির্ভার থাকা এই জুটিতে ভর করেই প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।

 

এই সেশনে ২৭ ওভারে দলীয় স্কোরটা ১২২ রানে নিয়ে যান শান্ত ও মুমিনুল। মধ্যাহ্ন বিরতির পর খেই হারান শান্ত। সালমান আলি আঘার সাদামাটা এক ডেলিভারিতে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে যান বাংলাদেশ অধিনায়ক। ৫ চারে ৮২ বলে ৩৮ রান করে থামে তার ইনিংস। ৫৭ রানে ভাঙে তৃতীয় উইকেট জুটি।

অধিনায়কের বিদায়ের পর টিকলেন না মুমিনুলও। ৭১ বলে ৩৪ রান করে আবরারের বলে থামেন তিনি। দুই সেট ব্যাটার ফিরলে মুশফিককে সঙ্গে করে বাকি পথ পাড়ি দেন সাকিব আল হাসান। শেষ দিকে নেমে সাকিব করেন ২১ রান। তার সঙ্গে থাকা মুশফিকের ব্যাট থেকে আসে ২২ রান।

এর আগে এই টেস্টের প্রথম ইনিংসে আগে ব্যাট করতে নেমে ২৭৪ রান করে পাকিস্তান। বিপরীতে প্রথম ইনিংসে লিটন দাসের সেঞ্চুরি আর মেহেদী মিরাজের দৃঢ়তায় বাংলাদেশ করে ২৬২ রান। ১২ রানের লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে নেমে পাকিস্তান করে ১৭২ রান।

হাসানের ফাইফার আর নাহিদ রানার গতির ঝলকে বাংলাদেশকে ১৮৫ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি শান মাসুদের দল। যার জবাব দিতে নেমে পঞ্চম দিনের দুই সেশনেই বাজিমাত বাংলাদেশের। জিতে নেয় পাকিস্তানের মাটিতে প্রথম সিরিজ।

সংক্ষিপ্ত স্কোর

প্রথম ইনিংস (পাকিস্তান): ৮৫.১ ওভারে ২৭৪/১০

প্রথম ইনিংস (বাংলাদেশ): ৭৮.৪ ওভারে ২৬২/১০

দ্বিতীয় ইনিংস (পাকিস্তান): ৪৬.৪ ওভারে ১৭২/১০ (শফিক ৩, আইয়ুব ২০, খুররাম ০, মাসুদ ২৮, বাবর ১১, শাকিল ২, রিজওয়ান ৪৩, সালমান ৪৭, আলী ০, আবরার ২, হামজা ৪; তাসকিন ১০-১-৪০-১, হাসান ১০-১-৪৩-৫, মিরাজ ৮-০-২৪-০, রানা ১১-১-৪৪-৪, সাকিব ৭-২-১৪-০)।

দ্বিতীয় ইনিংস (বাংলাদেশ): ৫৬ ওভারে ১৮৫/৪ (জাকির ৪০, সাদমান ২৪, শান্ত ৩৮, মুশফিক ২২, মুমিনুল ৩৪; সাকিব ২১ হামজা ১৪-৪-৪৬-১, খুররাম ৭-০-৪০-১, আবরার ১৪-৩-৪০-১, আলী ১৭-৩-৩৭-০, সালমান ৪-১-১৭-১)।

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

সিরিজ: বাংলাদেশ ২-০ ব্যবধানে জয়ী।

আরও পড়ুন: শেখ মুজিব ৩ লাখকে ৩০ লাখ বলে ঘোষণা করেছিলেন: ব্রিগেডিয়ার আযমী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর