রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৩১ ভাদ্র, ১৪৩১ | ১১ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা জাতীয়

আবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৩ সেপ্টেম্বর, ২০২৪ ১০:০৫ : পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

আবার ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। দিনক্ষণ ঠিক না হলেও চলতি মাসের মাঝামাঝি সময় ঢাকায় আসতে পারেন তিনি।

কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

ড. মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর এটি হতে যাচ্ছে মার্কিন সরকারের প্রথম কোনো প্রতিনিধি দলের ঢাকা সফর।

এ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির রাজস্ব ও অর্থ দফতরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ফোর্ড। সফরকালে প্রধান উপদেষ্টা, পররাষ্ট্র উপদেষ্টা ও অর্থ উপদেষ্টা ছাড়াও ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে বৈঠক করবেন তারা।

 

সূত্র জানা গেছে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আলোচনা করতে চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষে ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধি দল। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যোগদানের আগে মার্কিন দলটি ঢাকা আসবে।

এর আগে গত ১৪ মে, ১৪ জানুয়ারি এবং গত বছরের ১১ জুলাই ঢাকা সফর করেছিলেন দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত ১১ জুলাই ডোনাল্ড লু’র ঢাকা সফরকে ঘিরে সরগরম হয়ে উঠেছিল দেশের রাজনৈতিক অঙ্গন।

উল্লেখ্য, ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী মন্ত্রী হিসেবে যোগ দেন ডোনাল্ড লু।

এর আগে তিনি কিরগিজিস্তান ও আলবেনিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: পররাষ্ট্রস‌চি‌ব মাসুদ বিন মোমেনের চু‌ক্তি বা‌তিল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর