রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৩১ ভাদ্র, ১৪৩১ | ১১ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

শেখ মুজিব ৩ লাখ শহীদকে ৩০ লাখ বলে ঘোষণা করেছিলেন: ব্রিগেডিয়ার আযমী


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৩ সেপ্টেম্বর, ২০২৪ ১:২১ : অপরাহ্ণ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে সেনাবাহিনীর সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী বলেছেন, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে একটা জরিপ হয়েছিল। যেখানে ২ লাখ ৮৬ হাজার শহীদের সংখ্যা জানা গেলেও শেখ মুজিবুর রহমান ৩ লাখ বলতে গিয়ে ৩০ লাখ বলেন।

আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তবে তিনি সশরীরে সংবাদ সম্মেলনে উপস্থিত হননি, অনলাইনে ভার্চুয়ালি কথা বলেন। এ সময় আট বছর সামরিক গোয়েন্দা সংস্থা-ডিজিএফআইয়ের ‘আয়নাঘরে’ (বন্দিশালা) গুম থাকার বর্ণনা তুলে ধরেন তিনি।

ব্রিগেডিয়ার আযমী জামায়াতে ইসলামীর সাবেক আমির প্রয়াত গোলাম আজমের মেজো ছেলে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে ব্রিগেডিয়ার আযমী আরও বলেন, ‘শেখ মুজিবুর রহমান কোনো রকম জরিপ ছাড়াই মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা প্রকাশ করেন। একটা যুদ্ধে কত মানুষ মারা গেলেন তার কোনো সঠিক সংখ্যা জাতি এখনো জানে না।’

 

ব্রিগেডিয়ার আযমী বলেন, ‘বাংলাদেশের জাতীয় সংগীত যেন নতুন করে লেখা হয়। বর্তমানে যে জাতীয় সংগীত চলছে তা করেছিল ভারত। দুই বাংলাকে একত্রিত করারজন্য করা হয়েছিল এই জাতীয় সংগীত। বাংলাদেশ স্বাধীন হয়েছে তাই বাংলাদেশের জাতীয় সংগীত নতুনভাবে হওয়া উচিত।’

উল্লেখ্য, সেনাবাহিনীর সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী গত ৬ আগস্ট রাজধানীর ক্যান্টনমেন্টের কচুক্ষেত এলাকায় অবস্থিত সামরিক গোয়েন্দা সংস্থা-ডিজিএফআইয়ের ‘আয়নাঘর’ (বন্দিশালা) থেকে মুক্তি পান।

২০১৬ সালের ২২ আগস্ট রাতে রাজধানীর বড় মগবাজারের বাসা থেকে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমীকে তুলে নেওয়া হয়। পরে তাকে সেনাবাহিনী থেকে বাধ্যতামূলক অব্যাহতি দেয় আওয়ামী লীগ সরকার।

আরও পড়ুন:

‘আয়নাঘর’ নিয়ন্ত্রণ করতেন তারিক আহমেদ সিদ্দিক

গুম-খুনের ‘মাস্টারমাইন্ড’ কে এই জিয়াউল আহসান

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর