রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৩১ ভাদ্র, ১৪৩১ | ১১ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা বিএনপি

৪৭ বছরে পা দিলো বিএনপি


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১ সেপ্টেম্বর, ২০২৪ ১০:০২ : পূর্বাহ্ণ
খালেদা জিয়া, জিয়াউর রহমান ও তারেক রহমান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদীদের ’যূথবদ্ধ শক্তিমঞ্চ’ হিসেবে এই দল গঠন করেন। তিনি ছিলেন দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। নানা লড়াই, সংগ্রাম, চড়াই-উতরাই পেরিয়ে দলটি ৪৭ বছরে পা দিলো।

প্রতিষ্ঠার পর সাড়ে চার দশকের মধ্যে ২০০৭ সাল থেকে টানা ১৮ বছর রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে আছে বিএনপি।গত দেড় যুগ ধরে সবচেয়ে ভয়াবহ ক্রান্তিকাল পেরিয়ে ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর এক অসামান্য সুবর্ণ সময়ের পটভূমিতে ফিরে এসেছে বিএনপি।

মিথ্যা মামলায় ফরমায়েশি রায়ে গত সাড়ে ছয় বছর কারারুদ্ধ থাকার পর দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়কে অন্তর্বর্তীকালীন সরকার মুক্তি দিয়েছে। কারাগারের অন্ধ প্রকোষ্ঠে থেকে পর্যাপ্ত চিকিত্সাহীনতায় গুরুতর অসুস্থ খালেদা জিয়াকে উন্নত চিকিত্সার জন্য বিদেশে নেওয়ার প্রস্তুতি চলছে।

বিএনপির বর্তমান কান্ডারি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে রাজনৈতিক প্রতিহিংসায় যে গায়েবি-বানোয়াট ও মিথ্যা মামলার পাহাড় ছিল তা ন্যায়বিচারে ক্রমশ খালাস দিচ্ছে আদালত। এখন ফ্যাসিবাদ মুক্ত পরিবর্তিত পরিস্থিতিতে তারেক রহমানের প্রত্যাবর্তনের প্রতীক্ষায় প্রহর গুনছেন দেশবাসী।

বিএনপি নেতাকর্মীদের নামে গত ১৭ বছরে প্রায় ২ লাখ রাজনৈতিক মামলা দিয়েছিল আওয়ামী লীগ সরকার। যাতে আসামি করা হয় অর্ধকোটি নেতাকর্মীকে। আদালত এই মামলাগুলোকে বানোয়াট তথ্যপ্রমাণহীন আখ্যা দিয়ে আসামিদের খালাস দিচ্ছে। ১৭ বছর যারা আওয়ামী লীগের অত্যাচারে ফেরারি ছিলেন তারা ঘরে ফিরতে পারছেন। কারামুক্ত হয়ে আলো-বাতাস দেখতে পারছেন।

৮ ফেব্রুয়ারি মিথ্যা মমলায় খালেদা জিয়াকে কারাগারে নিক্ষেপের পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় লন্ডনে বসবাসরত তারেক রহমানকে। তিনি দলকে গণতান্ত্রিক পন্থায় পুনর্গঠিত করে সর্বস্তরে শক্তিশালী ও আন্দোলনমুখী করার উদ্যোগ নেন। তার প্রচেষ্টায় দলকে ঢেলে সাজিয়ে বিএনপিকে তৃণমূল শক্তিতে পরিণত করা হয়। বিএনপির পাশাপাশি ১১টি অঙ্গসংগঠনের পুনর্গঠন করে আন্দোলনে-সংগ্রামে রাজপথে সক্রিয় করেন তারেক রহমান।

তারেক রহমান প্রতিদিনই বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতাদের সঙ্গে স্কাইপেসহ ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করে এসেছেন নিরন্তর। দিকনির্দেশনা, আদেশ নির্দেশ দিয়েছেন। গত সাড়ে ছয় বছরে তারেক রহমানের হিরন্ময় নেতৃত্বে গণতন্ত্র, ভোটাধিকার, মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠাসহ শেখ হাসিনার পতনের লক্ষ্যে দুর্বার আন্দোলন হয়েছে।

তারেক রহমানের আহ্বানে সর্বশেষ গত ৭ জানুয়ারির ডামি নির্বাচন বর্জন করেছেন সারা দেশের মানুষ। সর্বশেষ গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পালিয়ে যাওয়ার আন্দোলনের চেতনা, পটভূমি, জনমত তৈরিতে ভূমিকা রেখেছেন তারেক রহমান। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তার নির্দেশনায় রাজপথে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদলসহ বিএনপি বড় ভূমিকা রাখে। বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর শতাধিক নেতাকর্মী প্রাণ দিয়েছেন ছাত্র-জনতার এই অভূতপূর্ব গণ-আন্দোলনে।

 

এবারে দেশের পূর্বাঞ্চলে প্রলয়ংকারী বন্যার কারণে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর পাঁচ দিনব্যাপী কর্মসূচি সংক্ষিপ্ত করে এক দিন করা হয়েছে।

আজ সকাল ৬টায় ঢাকাসহ সারা দেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের মাজারে দলের মহাসচিব ও কেন্দ্রীয় নেতারা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে বন্যায় নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা, সম্প্রতি ছাত্রজনতার আন্দোলনে শহিদ নেতাকর্মীদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা এবং তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: সংবিধান সংশোধনে ড. কামালের কাছে প্রস্তাব চেয়েছেন ড. ইউনূস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর