শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

সচিবালয়ে নাশকতা: আনসার সদস্যদের বিরুদ্ধে ৩ মামলা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৬ আগস্ট, ২০২৪ ৩:৩৫ : অপরাহ্ণ
গতকাল রাতে সচিবালয়ে এক শিক্ষার্থীকে পিটিয়ে মাটিতে ফেলে এলোপাতাড়ি লাথি মারেন আনসার সদস্যরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সচিবালয়ের সামনে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় আনসার সদস্যদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৩০৩ জন আনসার সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ সোমবার দুপুরে রাজধানীর শাহবাগ, রমনা ও পল্টন থানায় এসব মামলা দায়ের করা হয়। এরপর আনসার সদস্যদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়।

তিন মামলার প্রত্যেকটিতেই সরকারি কর্মচারীদের কর্তব্য কাজে বাধা, ছাত্র–জনতাকে মারধর ও হত্যাচেষ্টা অভিযোগ আনা হয়েছে।

পল্টন থানায় দায়ের করা মামলায় চার হাজার ১১৪ আনসার সদস্যকে আসামি করা হয়েছে। এর মধ্যে ১১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, গতকাল রোববার সকাল থেকে চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে সচিবালয়ে অনুপ্রবেশ করে বিক্ষোভ শুরু করেন আনসার সদস্যরা।

উত্তেজিত আনসার সদস্যদের শান্ত করার জন্য বিকেলে আনসার ও ভিডিপি মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ সচিবালয়ে আসেন। এরপর আন্দোলনরত আনসারদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন আনসার মহাপরিচালক এবং উপদেষ্টারা।

বৈঠক শেষে দাবি পূরণের আশ্বাস দেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। এ সময় আনসার ডিজি ও আন্দোলনরত আনসারদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কিন্তু আশ্বাস দেওয়ার পরও আনসার সদস্যরা সচিবালয় ত্যাগ না করে সেখানে বিক্ষোভ অব্যাহত রাখে। একপর্যায়ে আনুমানিক ১০ হাজার আনসার সদস্য সচিবালয় ঘেরাও করে অন্তর্বর্তী সরকারের ৭ জন উপদেষ্টাসহ সচিবালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জিম্মি করে রাখে।

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা অবরুদ্ধ উপদেষ্টাদের উদ্ধার করতে ফেসবুকে পোস্ট দিয়ে শিক্ষার্থীদের সচিবালয়ে আসতে অনুরোধ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলবদ্ধভাবে সচিবালয়ের দিকে ছুটে যান। এরপর পরিস্থিতি সহিংস হয়ে ওঠে।

শিক্ষার্থীদের সঙ্গে আনসার সদস্যদের সংঘর্ষ বাধে। এসময় আনসার সদস্যরা শিক্ষার্থীদের ধাওয়া করে। তারা শিক্ষার্থীদের লাঠিপেটা করে এবং প্যান্টের বেল্ট খুলে পেটায়। আত্মরক্ষায় শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করলে আনসার সদস্যরা পিছু হটে। পরে সেনাবাহিনী ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় সেনাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন আনসার সদস্যরা।

 

একপর্যায়ে শিক্ষার্থীরা সংঘবদ্ধ হয়ে লাঠিসোটা নিয়ে ধাওয়া দিলে পালিয়ে যান আনসার সদস্যরা। এসময় শিক্ষার্থীদের কাছে বেশ কিছু আনসার সদস্যকে ক্ষমা প্রার্থনা করতে দেখা যায়।

এ সংঘর্ষের ঘটনায় সেনাবাহিনীর ৬ সদস্য এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহসহ আহত হয়েছেন অন্তত ৫০ জন।

আরও পড়ুন:

শিক্ষার্থীদের ধাওয়ায় সচিবালয় থেকে পালালেন আনসার সদস্যরা

আনসারদের সঙ্গে সংঘর্ষের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৩ দফা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর