শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা রাজধানী

শিক্ষার্থীদের ধাওয়ায় সচিবালয় থেকে পালালেন আনসার সদস্যরা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৫ আগস্ট, ২০২৪ ১০:১১ : অপরাহ্ণ
আজ রাতে সচিবালয় এলাকায় আনসার সদস্যদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলাকালে সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সচিবালয় এলাকায় আনসার সদস্যদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৩৫ জন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ধাওয়ায় পালিয়ে যান আনসার সদস্যরা।

আজ রোববার রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম, সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহসহ অনেককে আটক রাখার খবরে সচিবালয়ের উদ্দেশে রওনা হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় আনসার সদস্যরা শিক্ষার্থীদের ধাওয়া করে। এ সময় কয়েকজনকে লাঠিপেটা করে আনসার সদস্যরা। পরে শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করলে আনসার সদস্যরাও পিছু হটে। এক পর্যায়ে আনসার সদস্যরা কয়েক রাউন্ড গুলি করেন।

পরে শিক্ষার্থীরা দলবদ্ধভাবে আবারও তোপখানার দিকে থেকে সচিবালয়ের দিকে আসেন। শিক্ষার্থীদের আসতে দেখে আনসাররা সচিবালয়ের সামনে থেকে পালাতে থাকেন। এসময় ফাঁকা গুলির শব্দ শোনা যায়।

পরে সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এসময় শিক্ষার্থীদের কাছে বেশ কিছু আনসার সদস্যকে ক্ষমা প্রার্থনা করতে দেখা যায়। তখন আনসার সদস্যদের উদ্দেশ করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

আনসার সদস্যরা পালিয়ে যাওয়ার পর সচিবালয়ে টানা সাড়ে ১০ ঘণ্টা অবরুদ্ধ থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়কসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা মুক্ত হন।

সচিবালয়ে উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন,  ‘দেশে বন্যা পরিস্থিতির মধ্যে আমরা ত্রাণকাজ নিয়ে ব্যস্ত। আনসার সদস্যদের দাবি মানার জন্য সময় চাওয়া হলেও। তারা সুযোগ নিয়ে সচিবালয় ঘেরাও করেছে। এমন আনসার বাহিনী আমরা চাই না। তারা দেশের সংকট বোঝে না।’

 

এর আগে, রাত সাড়ে ৮টার দিকে হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলম ফেসবুক পোস্টে তাদের আটকে রাখার বিষয়টি জানালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে জমা হতে থাকে। পরে রাত ৯টায় তারা সচিবালয়ের উদ্দেশে যাত্রা শুরু করে।

আনসার সদস্যদের বিরুদ্ধে সচিবালয়ে অবরুদ্ধ করে রাখার অভিযোগ করে সমন্বয়ক হাসনাত ফেসবুক পোস্টে লেখেন, ‘সবাই রাজু ভাস্কর্যে আসেন। স্বৈরাচারীশক্তি আনসার হয়ে ফিরে আসতে চাচ্ছে। দাবি মানার পরও আমাদের সবাইকে সচিবালয়ে আটকে রাখা হয়েছে।’

উল্লেখ্য, চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে আজ সকাল থেকে সচিবালয়ের সামনে অবস্থান নেন আনসার সদস্যরা। আনসার সদস্যদের আন্দোলনের কারণে টানা সাড়ে ৮ ঘণ্টা ধরে অবরুদ্ধ হয়ে ছিলেন সচিবালয়ে কর্মরত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

আরও পড়ুন: নির্বাচন কখন হবে সেটা রাজনৈতিক সিদ্ধান্ত: ড. ইউনূস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর