শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

তিন দিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম, নতুন রেকর্ড


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৫ আগস্ট, ২০২৪ ৯:০৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তিন দিনের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম আরেক দফা বেড়েছে। সব থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বেড়েছে ১ হাজার ৯৩৬ টাকা। ফলে এখন ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। স্বর্ণের এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে ২২ ক্যারেটের স্বর্ণের সর্বোচ্চ দাম ছিল ১ লাখ ২৬ হাজার ৬ টাকা।

আজ রোববার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাজুস জানায়, একদিনের ব্যবধানে স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম আরও কিছুটা বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৮৪৩ টাকা বাড়িয়ে ১ লাখ ২২ হাজার ১২২ টাকা নির্ধারণ করা হয়েছে। ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৫৮৬ টাকা বাড়িয়ে ১ লাখ ৪ হাজার ৬৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ৩০৬ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার ৫৪৭ টাকা।

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর চেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

আগামীকাল সোমবার থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

উল্লেখ্য, এর আগে গত ২২ আগস্ট ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০৪ টাকা বাড়ানো হয়েছিল।

রুপার দাম অপরিবর্তিত
স্বর্ণের দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আরও পড়ুন: ভারতে থাকার মেয়াদ ফুরিয়ে আসছে শেখ হাসিনার

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর