শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ | ৫ আশ্বিন, ১৪৩১ | ১৬ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

স্বর্ণের দামে নতুন রেকর্ড, ভরিপ্রতি বাড়লো ১৫০০ টাকা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২২ আগস্ট, ২০২৪ ৯:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দুই দিনের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম আরেক দফা বেড়ে নতুন রেকর্ড করেছে। সব থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বেড়েছে ১ হাজার ৫০৪ টাকা। ফলে এখন ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ২৬ হাজার ৬ টাকা।

এর আগে ২২ ক্যারেটের স্বর্ণের সর্বোচ্চ দাম ছিল ১ লাখ ২৪ হাজার ৫০১ টাকা।

আজ বৃহস্পতিবার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাজুস জানায়, একদিনের ব্যবধানে স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম আরও কিছুটা বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম পড়বে ১ লাখ ২০ হাজার ২৭৯ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৩ হাজার ৯৮। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম পড়বে ৮৫ হাজার ২৪১ টাকা।

 

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর চেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

আগামীকাল শুক্রবার থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

উল্লেখ্য, এর আগে গত ২০ আগস্ট ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫১৭ টাকা বাড়ানো হয়েছিল।

রুপার দাম অপরিবর্তিত
স্বর্ণের দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আরও পড়ুন: আদালত প্রাঙ্গণে একাত্তর টিভির ফারজানা রুপাকে থাপ্পড়

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর