বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

এস আলম ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২৪ ৫:৩৭ : অপরাহ্ণ
এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ
Rajnitisangbad Facebook Page

বহুল সমালোচিত ব্যবসায়ী এস আলম (সাইফুল আলম মাসুদ) ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ব্যাংক হিসাব ও ক্রেডিট কার্ডের তথ্য চেয়ে গত ১৪ আগস্ট ৯১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের ঢাকা কর অঞ্চল-১৫।

আজ বৃহস্পতিবার কর অঞ্চল-১৫ এর কর কমিশনার আহসান হাবিব গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রামের এস আলম শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে অর্থ পাচারসহ বিভিন্ন ধরনের অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ আছে। সদ্য বিদায়ী সরকারের আমলে সুবিধাভোগী অন্যতম বড় শিল্পগোষ্ঠী ছিল এস আলম গ্রুপ।

কর অঞ্চল-১৫ সূত্রে জানা গেছে, এস আলমের স্ত্রী ফারজানা পারভীন, মা চেমন আরা বেগম এবং ভাই আবদুল্লাহ হাসানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। পাশাপাশি তাদের বাবা-মা, স্ত্রী, ছেলে, মেয়ে বা বোনের যৌথ নামে অথবা ব্যবসাপ্রতিষ্ঠানের নামে থাকা ব্যাংক হিসাবের তথ্যও তলব করা হয়েছে। এর মানে এস আলমসহ তার পুরো পরিবারের সদস্যদের যাবতীয় ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর।

 

এছাড়া তাদের নামে থাকা ক্রেডিট কার্ডের তথ্যও চাওয়া হয়েছে। ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান, জাতীয় সঞ্চয় অধিদপ্তর ও ডাক বিভাগের কাছে থাকা হিসাবের তথ্য চেয়েছে কর অঞ্চল-১৫।

এস আলমের স্ত্রী ফারজানা পারভীন, ভাই আবদুল্লাহ হাসানকে এস আলম লাক্সারি চেয়ার কোচ সার্ভিস, এস আলম কোল্ড রোল্ড স্টিল লিমিটেডের পরিচালক হিসেবে উল্লেখ করা হয়েছে। আর এস আলমের মা চেমন আরা বেগমকে এস আলম লাক্সারি চেয়ার কোচ সার্ভিসের পরিচালক হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

১৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে গণঅভ্যুত্থানে শেখ হাসিনার পদত্যাগের এক সপ্তাহের বেশি সময় পর এনবিআরের ফিল্ড অফিস এ উদ্যোগ নিলো।

এস আলমের বিরুদ্ধে গত প্রায় এক দশক ধরে ব্যাংক দখল, ব্যাংকের পর্ষদের নিয়ন্ত্রণ নেয়া, নামে-বেনামে ব্যাংক থেকে বিপুল অংকের টাকা লোপাট করা, ভুয়া প্রতিষ্ঠান খুলে হাজার হাজার কোটি টাকার ঋণ নেয়াসহ আর্থিক খাতে নৈরাজ্য সৃষ্টির অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: এস আলম গ্রুপের অর্থপাচারের অনুসন্ধান না করতে সর্বোচ্চ আদালতের আদেশ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর