শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

এসবি প্রধান মনিরুল ও সিআইডি প্রধান আলীকে সরিয়ে দেওয়া হলো


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৩ আগস্ট, ২০২৪ ২:২৭ : অপরাহ্ণ
এসবি প্রধান মনিরুল ইসলাম ও সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া
Rajnitisangbad Facebook Page

পুলিশের আইজি, র‍্যাব মহাপরিচালক ও ডিএমপি কমিশনারের পর এবার পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধানের দায়িত্ব থেকে মো. মনিরুল ইসলামকে এবং অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়াকে সরিয়ে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আলাদা আলাদা প্রজ্ঞাপনে তাদের সরানোর হয়।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, মনিরুল ইসলামকে পুলিশ অধিদপ্তর ঢাকায় সংযুক্ত করা হয়েছে। মূলত বর্তমানে তার কোনো দায়িত্ব নেই।

এছাড়া মোহাম্মদ আলী মিয়াকেও পুলিশ অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

তবে এখনো নতুন করে কাউকে এসবি ও সিআইডি প্রধানের দায়িত্ব দেওয়া হয়নি।

উল্লেখ্য, মনিরুলকে ২০২১ সালের ১৪ মার্চ পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট প্রধান থেকে এসবি প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি সিটিটিসির দায়িত্বে থাকাকালীন বিভিন্ন জঙ্গি অভিযান নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছিল।

 

এর আগে গত ৬ আগস্ট পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে অব্যাহতি দিয়ে নতুন আইজি হিসেবে মো. ময়নুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়। পরদিন ৭ আগস্ট মো. হারুন-অর-রশিদকে সরিয়ে র‍্যাবের মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ দেওয়া হয় এ কে এম শহিদুর রহমান।

এ ছাড়া হাবিবুর রহমানকে সরিয়ে ঢাকা মেট্টোপলিটন পুলিশের কমিশনার (ডিএমপি) হিসেবে মো. মাইনুল হাসানকে নিযুক্ত করা হয়।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাত্র ২২ দিনের বিক্ষোভে পতন হয় শেখ হাসিনা সরকারের।

গত ৩ আগস্ট ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাখো মানুষের সমাবেশে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়ে সরকার পতনের এক দফা দাবি ঘোষণা করা হয়।

পরদিন ৪ আগস্ট ঢাকাসহ সারাদেশে ছাত্র-জনতাকে প্রতিরোধ করতে আওয়ামী লীগের নেতাকর্মীরা অস্ত্র নিয়ে মাঠে নামে। এ দিন সারাদেশে ১৪ পুলিশ, শিক্ষার্থী ও বিএনপির নেতাকর্মীসহ শতাধিক মানুষ প্রাণ হারায়।

এ অবস্থায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন ঘেরাও করতে ৫ আগস্ট ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সেদিন রাস্তায় নেমে আসেন লাখো মানুষ। শেষ পর্যন্ত ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের।

ওই দিন বেলা আড়াইটার দিকে শেখ হাসিনা গণভবন থেকে হেলিকপ্টারে করে বঙ্গভবনে যান। সেখানে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। এরপর বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা।

এর মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের টানা সাড়ে ১৫ বছরের ক্ষমতার অবসান ঘটে। এরপর বদলে যেতে শুরু করে দেশের সার্বিক চিত্র।

গত ৬ আগস্ট দুপুরে জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।

আরও পড়ুন: বিএনপির শীর্ষ এক নেতার সঙ্গে যোগাযোগের চেষ্টা ডিবি হারুনের

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর