শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা জাতীয়

এনএসআইয়ের নতুন মহাপরিচালক মেজর জেনারেল সরোয়ার


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৩ আগস্ট, ২০২৪ ৩:০৫ : অপরাহ্ণ
এনএসআইয়ের নতুন মহাপরিচালক মেজর জেনারেল আবু মোহাম্মদ সরোয়ার ফরিদ।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের রদবদলের ধারাবাহিকতায় এবার পরিবর্তন এসেছে এনএসআইয়ের (জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা) শীর্ষ পদে।

এনএসআইয়ের নতুন মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল আবু মোহাম্মদ সরোয়ার ফরিদকে। তিনি এতোদিন বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) কমান্ড্যান্ট ছিলেন।

আজ মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আবু মোহাম্মদ সরোয়ার ফরিদ এনএসআই প্রধান পদে মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদের স্থলাভিষিক্ত হচ্ছেন। এনএসআইয়ের দায়িত্ব নেওয়ার চার মাসের মাথায় মেজর জেনারেল মোরশেদকে সরানো হলো।

 

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) কমান্ড্যান্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মেজর জেনারেল খন্দকার মো. শাহিদুল এমরানকে। তিনি এতোদিন রাজশাহী সেনানিবাসে বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টারের (বিআইআরসি) কমান্ড্যান্ট ছিলেন।

মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্টের দায়িত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল মোহাম্মদ আসাদুল্লাহ মিনহাজুল আলমকে। তিনি আগে ছিলেন মেশিন টুলস ফ্যাক্টরির ব্যবস্থাপনা পরিচালক।

এতোদিন ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে গতকাল সোমবার প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাত্র ২২ দিনের বিক্ষোভে পতন হয় শেখ হাসিনা সরকারের।

গত ৩ আগস্ট ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাখো মানুষের সমাবেশে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়ে সরকার পতনের এক দফা দাবি ঘোষণা করা হয়।

পরদিন ৪ আগস্ট ঢাকাসহ সারাদেশে ছাত্র-জনতাকে প্রতিরোধ করতে আওয়ামী লীগের নেতাকর্মীরা অস্ত্র নিয়ে মাঠে নামে। এ দিন সারাদেশে ১৪ পুলিশ, শিক্ষার্থী ও বিএনপির নেতাকর্মীসহ শতাধিক মানুষ প্রাণ হারায়।

এ অবস্থায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন ঘেরাও করতে ৫ আগস্ট ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সেদিন রাস্তায় নেমে আসেন লাখো মানুষ। শেষ পর্যন্ত ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের।

ওই দিন বেলা আড়াইটার দিকে শেখ হাসিনা গণভবন থেকে হেলিকপ্টারে করে বঙ্গভবনে যান। সেখানে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। এরপর বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা।

এর মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের টানা সাড়ে ১৫ বছরের ক্ষমতার অবসান ঘটে। এরপর বদলে যেতে শুরু করে দেশের সার্বিক চিত্র।

গত ৬ আগস্ট দুপুরে জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।

আরও পড়ুন:

এসবি প্রধান মনিরুল ও সিআইডি প্রধান আলীকে সরিয়ে দেওয়া হলো

ডিজিএফআইয়ের মহাপরিচালকসহ সেনাবাহিনীর উচ্চপদে রদবদল

সেনাবাহিনীতে বড় রদবদল, চাকরিচ্যুত হলেন জিয়াউল আহসান

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর