বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

র‍্যাবের নতুন ডিজি শহিদুর, ডিএমপির নতুন কমিশনার মাইনুল


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২৪ ১০:৫০ : পূর্বাহ্ণ
র‍্যাবের নতুন ডিজি এ কে এম শহিদুর রহমান ও ডিএমপির নতুন কমিশনার মো. মাইনুল হাসান।
Rajnitisangbad Facebook Page

র‍্যাবের মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এ কে এম শহিদুর রহমান। আর ঢাকা মেট্টোপলিটন পুলিশের কমিশনার হিসেবে পুলিশের উপমহাপরিদর্শক মো. মাইনুল হাসানকে নিযুক্ত করা হয়েছে।

আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

শহিদুর রহমান পুলিশ অধিদপ্তরে দায়িত্ব পালন করছিলেন। তিনি এখন র‍্যাবের মহাপরিচালক হিসেবে মো. হারুন-অর-রশিদের স্থলাভিষিক্ত হলেন।

অন্যদিকে মাইনুল হাসান পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) দায়িত্ব পালন করছিলেন। তিনি ঢাকা মহানগর পুলিশের কমিশনার হিসেবে হাবিবুর রহমানের স্থলাভিষিক্ত হলেন।

র‍্যাবের মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব থেকে মো. হারুন-অর-রশিদকে এবং ডিএমপি কমিশনারের দায়িত্ব থেকে হাবিবুর রহমানকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসেবে পুলিশ অধিদপ্তরে নিযুক্ত করা হয়েছে।

এর আগে, গতকাল মঙ্গলবার রাতে পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে অব্যাহতি দিয়ে নতুন আইজি হিসেবে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. ময়নুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়। তিনি পুলিশের ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের কমান্ড্যান্টের (অতিরিক্ত আইজিপি) দায়িত্বে ছিলেন।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন ৫ আগস্ট ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশ থেকে পালিয়ে যান। এই খবর ছড়িয়ে পড়লে লাখো মানুষ রাস্তায় নেমে আসে। এরপর গণভবন দখল করে নেয় ছাত্র-জনতা।

অতিরিক্ত বল প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন দমনে সরকারের বিরুদ্ধে পুলিশকে ব্যবহারের অভিযোগ উঠে। আন্দোলন ঘিরে সহিংসতায় অনেক শিক্ষার্থী, সাধারণ মানুষ ও পুলিশ নিহত হন। সরকার পতনের পর ইতোমধ্যে পুলিশের আইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে সরিয়ে দেয়া হয়। এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সংস্থার শীর্ষ কর্মকর্তাদেরও সরানো হচ্ছে।

আরও পড়ুন:

আবদুল্লাহ আল-মামুনের বিদায়, পুলিশের নতুন আইজি ময়নুল ইসলাম

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হচ্ছেন ড. ইউনূস

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার শেষ চার ঘণ্টা যা ঘটেছিল

আওয়ামী লীগের প্রভাবশালী মন্ত্রী-এমপিরা কে কোথায়

শেখ হাসিনার ভিসা বাতিল করলো যুক্তরাষ্ট্র

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর