মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৩ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা অর্থ-বাণিজ্য

দুই শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

এস আলমের হাজার কোটি টাকার ঋণ নিয়ে বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২৪ ১২:১৮ : অপরাহ্ণ
ব্যাংক খাতে লুটপাট, দখল, অনৈতিক সুবিধা ও নানা অনিয়মের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে কর্মকর্তাদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

এস আলম গ্রুপসহ কয়েকটি গ্রুপের হাজার-হাজার কোটি টাকার বেনামি ঋণ অনুমোদনে সহায়তার দায়ে অভিযুক্তদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। বিক্ষোভের মুখে বাংলাদেশ ব্যাংকের দুই শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন।

আজ বুধবার তারা নির্বাহী পরিচালক-১ এর কাছে দায়িত্ব অর্পণ করে পদত্যাগ করেন।

পদত্যাগ করা দুই কর্মকর্তা হলেন-ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান এবং পলিসি ও নীতি কমিটির উপদেষ্টা আবু ফরাহ মোহাম্মদ নাসের।

আজ সকাল সাড়ে ১০টার দিকে কর্মকর্তারা প্রথমে আন্দোলন শুরু করেন। এরপর বাংলাদেশ ব্যাংকের গভর্নর বিল্ডিংয়ের চতুর্থ তলায় কর্মকর্তারা ‌‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিয়ে অবস্থান নেন।

এ সময় কার্যালয় থেকে পালিয়ে যান ডেপুটি গভর্নর ও উপদেষ্টারা। এস আলমের অন্যতম সহযোগী নীতি উপদেষ্টা আবু ফরাহ মোহাম্মদ নাসের ক্ষমা চেয়ে পালিয়েছেন।

 

বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এই কর্মকর্তারা সবাই চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা তাদের কেন্দ্রীয় ব্যাংকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

বিক্ষুদ্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক ১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেন।

এখন কর্মকর্তারা ৩০ তলা ভবনের নিচে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। এসময় গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ সব ডেপুটি গভর্নরের পদত্যাগ ও বিচার চাওয়া হয়েছে। বিক্ষোভে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নিয়েছেন।

জানা গেছে, গতকালের মতো আজ বুধবারও গভর্নর অফিসে আসেননি। অন্য ডেপুটি গভর্নরদের মধ্যে ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানের কাছ থেকে জোর করে পদত্যাগপত্র নিয়ে ব্যাংক থেকে বের করে দেওয়া হয়েছে। অন্য তিন ডেপুটি গভর্নর অফিসে আসেননি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন ৫ আগস্ট ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশ থেকে পালিয়ে যান। এই খবর ছড়িয়ে পড়লে লাখো মানুষ রাস্তায় নেমে আসে। এরপর গণভবন দখল করে নেয় ছাত্র-জনতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন। এর পরপরই মন্ত্রিসভা বিলুপ্ত হয়।

শেখ হাসিনার পদত্যাগের পর জাতির উদ্দেশে ভাষণ দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। ভাষণে তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।

এদিকে আজ দুপুরে জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়।

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে।

এদিকে প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরে রদবদল শুরু হয়েছে। এরই মধ্যে সেনাবাহিনীর বিভিন্ন শীর্ষ পদে পরিবর্তন এসেছে। পাশাপাশি পুলিশের আইজিসহ র‌্যাব মহাপরিচালক ও ডিএমপি কমিশনারের পদেও আনা হয়েছে পরিবর্তন।

আরও পড়ুন:

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার শেষ চার ঘণ্টা যা ঘটেছিল

আওয়ামী লীগের প্রভাবশালী মন্ত্রী-এমপিরা কে কোথায়

শেখ হাসিনার ভিসা বাতিল করলো যুক্তরাষ্ট্র

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হচ্ছেন ড. ইউনূস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর