বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

পালাতে গিয়ে বিমানবন্দরে আটক মেজর জেনারেল জিয়াউল আহসান


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২৪ ২:৩০ : অপরাহ্ণ
জিয়াউল আহসান
Rajnitisangbad Facebook Page

সেনাবাহিনীর পদ থেকে অব্যাহতি পাওয়ার পরে পালাতে গিয়ে বিমানবন্দরে আটক হয়েছেন মেজর জেনারেল জিয়াউল আহসান। সেনাবাহিনীর এই কর্মকর্তা আওয়ামী লীগ সরকারের সময়ে গুম-খুনসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত ছিলেন বলে অভিযোগ উঠেছে।

আজ বুধবার ভোররাতে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে থেকে বোর্ডিং ব্রিজে ফিরিয়ে আনার পর তাকে আটক করা হয়।

 

সূত্র জানিয়েছে, প্রতিরক্ষা গোয়েন্দা পরিদপ্তরের (ডিজিএফআই) সদস্যরা তাকে ঢাকা সেনানিবাসে নিয়ে গেছেন।

বিমানবন্দর সূত্র জানায়, জিয়াউল আহসানকে বহনকারী এমিরেটস ফ্লাইট ৫৮৫ রানওয়ে থেকে বোর্ডিং ব্রিজে ফিরিয়ে আনা হয়।

গতকাল মঙ্গলবার মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরিচ্যুত করা হয়।

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার আগ পর্যন্ত জিয়াউল আহসান ২০২২ সাল থেকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ওই কোম্পানির পরিচালক ছিলেন।

তিনি ২০০৯ সালের র‌্যাব-২ এর সহঅধিনায়ক হন। একই বছর তিনি লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতি পান এবং র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার পরিচালক নিযুক্ত হন। সে সময় থেকেই তিনি গুম-খুনসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত ছিলেন বলে অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন ৫ আগস্ট ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশ থেকে পালিয়ে যান। এই খবর ছড়িয়ে পড়লে লাখো মানুষ রাস্তায় নেমে আসে। এরপর গণভবন দখল করে নেয় ছাত্র-জনতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন। এর পরপরই মন্ত্রিসভা বিলুপ্ত হয়।

শেখ হাসিনার পদত্যাগের পর জাতির উদ্দেশে ভাষণ দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। ভাষণে তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।

এদিকে গতকাল দুপুরে জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরে রদবদল শুরু হয়েছে। এরই মধ্যে সেনাবাহিনীর বিভিন্ন শীর্ষ পদে পরিবর্তন এসেছে।

আরও পড়ুন:

সেনাবাহিনীতে বড় রদবদল, চাকরিচ্যুত হলেন জিয়াউল আহসান

৮ বছর পর ‘আয়নাঘর’ থেকে মুক্তি পেলেন ব্রিগেডিয়ার আযমী

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার শেষ চার ঘণ্টা যা ঘটেছিল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর