বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

পদত্যাগ করলেন অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২৪ ১২:৩৯ : অপরাহ্ণ
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন
Rajnitisangbad Facebook Page

পদত্যাগ করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আজ বুধবার ব্যক্তিগত কারণ উল্লেখ করে রাষ্ট্রপতি বরাবর তিনি এই পদত্যাগপত্র জমা দেন। এর আগে, গতকাল পদত্যাগ করেছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

২০২০ সালের ৮ অক্টোবর এ এম আমিন উদ্দিনকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন অ্যাটর্নি জেনারেল কার্যালয়সহ সারা দেশের রাষ্ট্রের আইন কর্মকর্তাদের পদত্যাগের আহ্বান জানান। সেই সঙ্গে গত ১৬ বছর যারা আদালতে বসে রাজনীতি করেছেন তাদেরও আগামী এক সপ্তাহের মধ্যে পদত্যাগ করতে বলেন।

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন ৫ আগস্ট ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশ থেকে পালিয়ে যান। এই খবর ছড়িয়ে পড়লে লাখো মানুষ রাস্তায় নেমে আসে। এরপর গণভবন দখল করে নেয় ছাত্র-জনতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন। এর পরপরই মন্ত্রিসভা বিলুপ্ত হয়।

শেখ হাসিনার পদত্যাগের পর জাতির উদ্দেশে ভাষণ দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। ভাষণে তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।

এদিকে আজ দুপুরে জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়।

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে।

এদিকে প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরে রদবদল শুরু হয়েছে। এরই মধ্যে সেনাবাহিনীর বিভিন্ন শীর্ষ পদে পরিবর্তন এসেছে। পাশাপাশি পুলিশের আইজিসহ র‌্যাব মহাপরিচালক ও ডিএমপি কমিশনারের পদেও আনা হয়েছে পরিবর্তন।

আরও পড়ুন:

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার শেষ চার ঘণ্টা যা ঘটেছিল

আওয়ামী লীগের প্রভাবশালী মন্ত্রী-এমপিরা কে কোথায়

এস আলমের হাজার কোটি টাকার ঋণ নিয়ে বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ

র‍্যাবের নতুন ডিজি শহিদুর, ডিএমপির নতুন কমিশনার মাইনুল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর