বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

বায়তুল মোকাররম থেকে গণমিছিল, সায়েন্স ল্যাব মোড় অবরোধ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২ আগস্ট, ২০২৪ ৩:০৫ : অপরাহ্ণ
আজ জুমার নামাজের পর রাজধানীর সাইন্সল্যাব মোড়ে হাজার হাজার শিক্ষার্থী ও জনতা অবস্থান নেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

রাজধানীতে জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ থেকে হাজার হাজার শিক্ষার্থী ও জনতা গণমিছিল বের করেছেন। এ ছাড়া সাইন্সল্যাব মোড়, উত্তরা ও আফতাবনগর এলাকায়ও বিক্ষোভ করছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। সেখান তারা প্রেস ক্লাবে জড়ো হওয়ার পর শহীদ মিনারের দিকে মিছিল নিয়ে এগিয়ে যাচ্ছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাড়া সাধারণ মানুষও এসব বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন।

বায়তুল মোকাররম থেকে হাজার হাজার শিক্ষার্থী ও জনতা মিছিল নিয়ে শাহবাগ যাওয়ার সময় সড়কের দুইপাশে ব্যাপক পুলিশ সদস্যের অবস্থান দেখা যায়। পুলিশের বাধা অতিক্রম করেই শাহবাগ মোড়ে অবস্থান করেন তারা।

মিছিল থেকে ‘আমার ভাই কবরে, খুনী কেন বাইরে’, ‘শত শহীদের রক্ত বৃথা যেতে দেবো না’ ইত্যাদি স্লোগান দেওয়া হয়। এছাড়া পুলিশ লক্ষ্য করেও কয়েকটি স্লোগান দেওয়া হয়েছে।

 

এ সময় শিক্ষার্থীরা কোটা আন্দোলন ঘিরে সৃষ্ট সংঘাতে হতাহতের ঘটনায় বিচার দাবি করেন। এছাড়া তারা গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তির দাবিতে ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ নানা ধরনের স্লোগান দেন। মিছিলের সামনে ও পেছনে পুলিশ ছিল।

মিছিল শেষ শাহবাগে কিছু সময় অবস্থানের পর বিক্ষোভকারীরা হাইকোর্ট এলাকা ঘুরে আবার বায়তুল মোকাররমে ফিরে যান।

এদিকে জুমার নামাজের পর রাজধানীর সায়েন্স ল্যাব মোড় অবরোধ করেছেন একদল তরুণ-যুবক। সেখানে আগে থেকেই পুলিশ থাকলেও তারা আন্দোলনকারীদের বাধা দেয়নি।

মিছিলটি কিছুক্ষণ সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান করে। সেখানে সরকারের বিরুদ্ধে নানা স্লোগান দেওয়া হয়। সেখান থেকে মিছিল নিয়ে মাল্টিপ্ল্যান মার্কেটের সামনে গিয়ে কয়েক মিনিট স্লোগান দেন আন্দোলনকারীরা।

এরপর আবার সেখান থেকে মিছিল নিয়ে সায়েন্স ল্যাব মোড়ের দিকে আসেন আন্দোলনকারীরা। এ সময় বায়তুল মামুর মসজিদের সামনে থাকা বিপুলসংখ্যক পুলিশকে লক্ষ্য করে তারা ‘ভুয়া’, ‘ভুয়া’ বলে স্লোগান দেন। অবশ্য পুলিশ কোনো প্রতিক্রিয়া দেখায়নি। পুলিশের সামনে দিয়েই মিছিলটি সায়েন্স ল্যাব মোড়ে আসে।

এর আগে বেলা ১১টার দিকে বৃষ্টিতে ভিজে রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, মহাখালিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও উত্তরা ৬ নম্বর সেক্টরে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা গণমিছিল করে। মিছিলে থাকা বেশিরভাগ শিক্ষার্থীর গলায় পরিচয়পত্র ছিল।

গতকাল বৃহস্পতিবার রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ শুক্রবার সারাদেশে ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচি ঘোষণা করে। এতে বলা হয়, আজ সারা দেশের মসজিদে জুমার নামাজ শেষে দোয়া-কবর জিয়ারত, মন্দির, গির্জাসহ সব প্রার্থনালয়ে প্রার্থনা ও জুমার নামাজ শেষে ছাত্র-জনতার গণমিছিল অনুষ্ঠিত হবে। দেশের সব স্তরের নাগরিকদের এই কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়ার আহ্বান জানানো হয়।

আরও পড়ুন:

স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই আমাদের আটকে রাখা হয়েছিল: ৬ সমন্বয়ক

আবার মোবাইল ইন্টারনেটে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর