বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

২ সপ্তাহ পর চালু হলো ফেসবুক, টিকটক, হোয়াটসঅ্যাপ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৩১ জুলাই, ২০২৪ ১:১৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রায় দুই সপ্তাহ বন্ধ থাকার পর আজ বুধবার দুপুরে চালু হয়েছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টিকটক, মেসেঞ্জার, ইনস্টাগ্রামসহ প্রচলিত সব সামাজিক যোগাযোগমাধ্যম।

এর আগে আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবন মিলনায়তনে অনলাইনেই মেটার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে বিকেলের মধ্যে ফেসবুকসহ প্রচলিত সব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করা হবে বলে তিনি জানান।

তবে সশরীরে হাজির হওয়ার জন্য ফেসবুককে তলব করা হলেও শেষ পর্যন্ত তারা বিটিআরসিতে আসেননি।

বৈঠকে বাংলাদেশে অফিস স্থাপন, মিস-ইনফরমেশন, ডিস-ইনফরমেশনজনিত যেকোনো অস্থিরতা নিরসনে ফ্যাক্ট চেকিং জোরদারের উদ্যোগ গ্রহণসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী দিনে আরও দায়িত্বশীল থাকার প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুক। বাংলাদেশে যে ফ্যাক্ট চ্যাকিং প্রতিষ্ঠান ফেসবুকের হয়ে কাজ করছে, তারা স্বাধীনতাবিরোধীদের দ্বারা প্রভাবিত, সে জন্য ফেসবুক বৈষম্যমূলক আচরণ করছে।’

পলক বলেন, ‘বুধবার বিকেলের মধ্যে যেসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কিছুটা সময়ে জন্য সাময়িক বিধিনিষেধ আরোপ করেছিলাম। সার্বিক বিবেচনা করে ফেসবুক, টিকটক, ইউটিউবের কার্যক্রম পরিচালনা করতে আর কোনো বাধা রাখছি না। আমরা নির্দেশনা দিয়ে দিয়েছি, আশা করছি আজকের মধ্যে সবগুলো চালু হয়ে যাবে।’

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফরম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে দেশ জুড়ে সংঘাত-সহিংসতা ছড়িয়ে পড়লে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়। এরপর পরিস্থিতির আরও অবনতি হলে পরদিন রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেয় সরকার।

 

টানা পাঁচ দিন বন্ধ থাকার পর গত ২৩ জুলাই রাতে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ চালু করা হয়। তবে মোবাইল ইন্টারনেট, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ রাখা হয়। তবে স্বাভাবিক প্রক্রিয়ায় ফেসবুক বন্ধ থাকলেও এতোদিন অনেকে বিকল্প উপায়ে ভিপিএন এর মাধ্যমে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছেন।

আরও পড়ুন: ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও ফেসবুক বন্ধ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর