শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা জাতীয়

৮৬২ দিনের মিশন শেষে ঢাকা ছেড়েছেন পিটার হাস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ জুলাই, ২০২৪ ১০:১৫ : পূর্বাহ্ণ
মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

৮৬২ দিনের মিশন শেষে ঢাকা ছেড়েছেন বহুল আলোচিত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বিদায় নিয়েছেন। গত সোমবার (২২ জুলাই) মধ্যরাতে নির্ধারিত মিশন শেষে ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ছেড়ে যান তিনি। ক্যালেন্ডারের হিসাবে দু’বছর চার মাস বাংলাদেশে ছিলেন পিটার হাস। আরও সুনির্দিষ্ট করে বললে ৮৬২ দিনের ঢাকা মিশন ছিল তার।

২০২২ সালের মার্চে দায়িত্ব নেয়ার মুহূর্ত থেকে বিদায়ের দিন অবধি ঘুরেফিরে আলোচনায় ছিলেন পিটার ডি হাস। চায়ের দোকান কিংবা ঢাকায় পার্টি হেডকোয়ার্টার, কূটনৈতিক আড্ডা কিংবা রাজনৈতিক দলের কর্মসূচি। সর্বত্রই আলোচনায় ছিলেন তিনি। পিটার হাস ছুটে চলেছেন সকাল-বিকেল। শুনেছেন নানা শ্রেণি-পেশার মানুষের কথা, বলেছেনও। তার হাঁটা-চলা যেন সবার মুখস্থ হয়ে গিয়েছিল।

তার নিজের কথায় অবশ্য তেমন পরিবর্তন হয়নি। র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে দুই দেশের সম্পর্ক যখন তলানিতে, ঠিক সেই সময়ে ঢাকায় দায়িত্ব বুঝে নেন পিটার হাস। তার আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক টানাপড়েনের মধ্যদিয়ে গেছে, তবে এগিয়েছে। পেশাদারদের ভাষায় ‘বন্ধুত্বে এসব স্বাভাবিক ঘটনা’।

পিটার হাসের আগমনের মুহূর্তটি ছিল দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য অস্বস্তিকর। আর তার বিদায়ের দিনে গোটা বাংলাদেশে ছিল দমবন্ধ অবস্থা। গণতান্ত্রিক সরকারের আমলে নজিরবিহীন কারফিউয়ের মধ্যে বিমানবন্দরে যেতে হয়েছে তাকে। অবশ্য বিদায়ের দু’দিন আগে পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে অগ্নিগর্ভ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আয়োজিত জরুরি কূটনৈতিক ব্রিফিংয়ে অংশ নেন তিনি। যে ব্রিফিংয়ে সহিংসতার ১৫ মিনিটের একটি ভিডিও দেখিয়ে সরকারের তরফে বিরোধী মত বিশেষত বিএনপি-জামায়াতের ওপর দায় চাপানো হয়। যেখানে কূটনীতিকদের পর্যবেক্ষণ ছিল ভিন্ন।

সূত্রের খবর, ব্রিফিংয়ে পিটার হাস বলেন, যে ভিডিও ফুটেজ দেখানো হয়েছে তা একপক্ষীয়। আন্দোলন দমনে আইনশৃঙ্খলা বাহিনীর অ্যাকশন বিশেষত যেভাবে নিরস্ত্র মানুষের ওপর গুলি-টিয়ারশেল ছোড়া হয়েছে তার তো কোনো ফুটেজ নেই। মার্কিন রাষ্ট্রদূতের সেই বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেন অনুষ্ঠানে উপস্থিত বৃটিশ হাইকমিশনার সারাহ কুক। ওই ব্রিফিংয়ে পিটার হাস কেবল বলেছেন তা কিন্তু নয়, তিনি তার সহকর্মী জ্যেষ্ঠ কূটনীতিকদের সঙ্গে বিভিন্ন বিষয়ে সহমত ভিন্নমতও করেছেন।

 

ঢাকায় ১৭তম মার্কিন রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে পিটার হাস মার্কিন পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক ও ব্যবসা বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্বে ছিলেন। মুম্বইয়ে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। লন্ডন, বার্লিন, জাকার্তা, ওয়াশিংটনেও ছিলেন গুরুত্বপূর্ণ পদে। ঢাকার মাটিতে পা রাখার আগেই পিটার হাসের বিষয়ে রাজনৈতিক এবং কূটনৈতিক অঙ্গনে কৌতূহল তৈরি হয়। নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে সম্পর্কে গতি ফেরাতে তিনি কী ভূমিকা রাখতে পারেন তাতে নজর ছিল সবার।

বিশেষ করে ১৫ মার্চ, ২০২২, ঢাকা মিশন শুরুর চারদিনের মাথায় স্টেট ডিপার্টমেন্টের চতুর্থ সর্বোচ্চ পদধারী রাজনীতি বিভাগের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডকে স্বাগত জানান পিটার হাস। পার্টনারশিপ ডায়ালগে নেতৃত্ব দিতে এসেছিলেন তিনি। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জারির পর এটাই ছিল ওয়াশিংটনের উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধিদলের প্রথম ঢাকা সফর। ওই টিমে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডনাল্ড লুও ছিলেন। ব্যক্তি জীবনে পিটার এবং লু’ বন্ধু। তাদের ৩০ বছরের বন্ধুত্ব। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা জোর পেলেও সেই বৈঠকেই প্রথম দ্বাদশ নির্বাচন নিয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হয়।

আরও পড়ুন: বিদায় নিচ্ছেন পিটার হাস, নতুন মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর