রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৩১ ভাদ্র, ১৪৩১ | ১১ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা রাজধানী

ঢাবিতে আবার ছাত্রলীগের হামলা, গুলি, ককটেল বিস্ফোরণ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৫ জুলাই, ২০২৪ ৬:২৯ : অপরাহ্ণ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে ছাত্রলীগের অবস্থান থেকে হেলমেট পরিহিত এক যুবক গুলি ছুড়ছেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটাবিরোধী আন্দোলনকারীদের ওপর আবার হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ছাত্রলীগের অবস্থান থেকে একজনকে গুলি করতে দেখা গেছে।

আজ সোমবার বিকেল ৫টার দিকে শহীদুল্লাহ হলের সামনে দুপক্ষের মধ্যে এ সংঘর্ষ শুরু হয়। দু’পক্ষই প্রচুর ইট-পাটকেল নিক্ষেপ করছে। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের শব্দও পাওয়া যায়।

ঘটনাস্থলে ছাত্রলীগের বিভিন্ন হলের নেতাকর্মীদের লাঠিসোটা নিয়ে সড়কে অবস্থান করতে দেখা গেছে।

এই মুহূর্তে ছাত্রলীগের কয়েক হাজার নেতাকর্মী শহীদুল্লাহ হলের সামনে লাঠি সোটাসহ অবস্থান নিয়েছেন। শহীদুল্লাহ হলের ভেতরে অবস্থান করছেন সাধারণ শিক্ষার্থী ও কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। দুই পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টা ধাওয়া চলছে।

ঘটনাস্থলে রয়েছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান।

এর আগে বিকাল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্দীন হলের মাঠে বিজয় একাত্তর হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কবি জসীমউদ্দিন হল, সূর্যসেন হলে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ।

এ সময় হলের ভেতর থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা ইট পাটকেল ছুঁড়তে থাকে। একপর্যায়ে তারা হেলমেট পড়ে হকিস্টিক, রড ও লাঠি নিয়ে শিক্ষার্থীদের মারধর করে। এতে সাংবাদিকসহ দুই শতাধিক শিক্ষার্থী আহত হন।

 

এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনের সড়কে মহড়া দিচ্ছে ছাত্রলীগ। এসময় কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা ঢাকা মেডিকেলে যান। তারা মেডিকেলের গেট ঘিরে থাকায় আহত কেউ হাসপাতালে প্রবেশ করতে পারেনি।

আজ দুপুর ১টা থেকে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানাতে এবং বক্তব্যটি প্রত্যাহার করার আহ্বান জানিয়ে কোটা সংস্কার আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসিতে রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন

এই সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের সামনে মাইকিং করছিল।পরে বিকেল ৩টায় একই স্থানে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় ছাত্রলীগ।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ৩টার দিকে বিজয় একাত্তর হলের সামনে মাইকিং করতে শুরুর করলে হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া দেন। এরপর কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরাও ছাত্রলীগ নেতাকর্মীদের পাল্টা ধাওয়া দেন। এ সময় কোটা আন্দোলনকারীদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরবর্তীতে ভিসি চত্ত্বরেও সংঘর্ষ শুরু হয় ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের মধ্যে।

আরও পড়ুন: লাঠিসোটা নিয়ে আন্দোলনকারীদের ওপর চড়াও ছাত্রলীগ, আহত ৫০

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর