শনিবার, ৫ অক্টোবর, ২০২৪ | ২০ আশ্বিন, ১৪৩১ | ১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা ধর্ম

মহররমের চাঁদ দেখা যায়নি, পবিত্র আশুরা ১৭ জুলাই


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৬ জুলাই, ২০২৪ ৮:৫৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের আকাশে আজ ১৪৪৬ হিজরি সনের পবিত্র মহররমের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল ৭ জুলাই পবিত্র জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৮ জুলাই সোমবার থেকে পবিত্র মহররম মাস গণনা করা হবে। সেই হিসাবে ১৭ জুলাই বুধবার পবিত্র আশুরা পালিত হবে।

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার।

সভায় অতিরিক্ত সচিব জানান, আজ দেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৬ সনের মহররমের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল রোববার জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সোমবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ১৭ জুলাই (১০ মহররম) বুধবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

আশুরা উপলক্ষে আগামী ১৭ জুলাই সরকারি ছুটি থাকবে।

ফারসি আশারা শব্দের অর্থ দশ। তাই ১০ মহররম আশুরা নামে পরিচিত। ৬১ হিজরি ১০ মহররম কারবালায় ফুরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনী হযরত মুহাম্মদ (সা.) এর প্রিয় কন্যা ফাতিমা (রা.) পুত্র ইমাম হুসাইন (রা.) কে হত্যা করে। এ কারণে মুসলামনদের কাছে দিনটি শোকের। তবে আশুরার আরও গুরুত্ব রয়েছে।

 

হিজরি সালের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। বিহারী সম্প্রদায়ের লোকেরা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রা.) এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা।

তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এই দুনিয়া সৃষ্টি, হযরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হযরত ঈসা (আ.) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন হাদিসে উল্লেখ রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর