বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ | ২০ আষাঢ়, ১৪৩১ | ২৭ জিলহজ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

কুমিল্লায় একটি সরকারি রাস্তা দখলের চেষ্টা, প্রশাসন নির্বিকার


রাজনীতি সংবাদ প্রতিনিধি, কুমিল্লা প্রকাশের সময় :২ জুলাই, ২০২৪ ৫:১৫ : অপরাহ্ণ
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বক্সগঞ্জ ইউনিয়নের বাগরা গ্রামের সরকারি এই কাঁচা রাস্তাটি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বক্সগঞ্জ ইউনিয়নের বাগরা গ্রামের ১০০ বছরের একটি পুরনো সরকারি কাঁচা রাস্তা দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। এতে জনসাধারণের চলাচল ব্যাহত হচ্ছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসন কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, স্থানীয় মো. শাহাদাত হোসেনের বাড়ির পার্শ্বে আলিয়ারা অভিমুখে এই কাঁচা রাস্তাটি নিয়ে গত চার বছর ধরে দুপক্ষের মধ্যে বিবাদ চলে আসছে। এরই মধ্যে স্থানীয় কয়েকজন ব্যক্তি রাস্তাটির প্রায় অর্ধেকাংশ কেটে ফেলেছেন। তারা এই কাঁচা রাস্তাটির পার্শ্ববর্তী স্থানীয় শাহাদাত হোসেনের বাড়ি দখলেরও চেষ্টা করছেন।

এ ঘটনায় গত ২১ জুন নাঙ্গলকোট থানায় ভুক্তভোগী শাহাদাত হোসেন একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছেও অভিযোগ দিয়েছেন তিনি।

স্থানীয় যে সাত ব্যক্তির বিরুদ্ধে থানায় অভিযোগ দাখিল করা হয়, তারা হলেন-মিয়া ধন, জালাল আহাম্মদ, সহিদ, আব্দুল জলিল প্রকাশ মন্দার, মো. রাসেল, রায়হান এবং আব্দুল মজিদ।

অভিযোগ সূত্রে জানা গেছে, সম্প্রতি প্রায় ২০০ ফুট দীর্ঘ ও ১৫ ফুট চওড়া এই কাঁচা রাস্তাটি ইটের সলিং করার জন্য উদ্যোগ নেয় স্থানীয় ওয়ার্ড মেম্বার আফজল মেম্বার। গত ২০ জুন মেম্বার রাস্তাটির মেরামত কাজের জন্য লোক পাঠালে স্থানীয় কয়েকজন ব্যক্তি তাদের বাধা প্রদান করেন। এ সময় স্থানীয় বাসিন্দা শাহাদাত হোসেন প্রতিবাদ করলে তার ওপর ক্ষিপ্ত হন তারা। একপর্যায়ে তারা তাকে হত্যার হুমকিও দেন। কতিপয় ব্যক্তিদের বাধার কারণে মেম্বারের লোকজন কাজ না করে সেখান থেকে চলে আসেন। এ ঘটনায় ওই এলাকায় এখনো উত্তেজনা বিরাজ করছে।

 

জানা গেছে, রাস্তাটির দখলদারিত্বের বিষয়ে আদালতে মামলা করেছিলেন স্থানীয় মেম্বার। তখন আদালতের নির্দেশে পুলিশ এটা সরকারি রাস্তা হিসেবে চিহ্নিত করে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

নাঙ্গলকোট থানার ওসি ওসি দেবাশীষ চৌধুরী ছুটিতে থাকায় এ বিষয়ে তার বক্তব্য জানা যায়নি।

জানতে চাইলে উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) সুরাইয়া আক্তার লাকী রাজনীতি সংবাদকে বলেন, ‘বাগরা গ্রামের একটি সরকারি কাঁচা রাস্তা দখলের বিষয়ে এক ব্যক্তি আমার কাছে অভিযোগ দিয়েছেন। কিন্তু অভিযোগটা এখনো দেখিনি। অভিযোগ দেখে এ বিষয়ে ব্যবস্থা নেবো।

জানতে চাইলে অভিযুক্ত জালাল আহাম্মদ রাজনীতি সংবাদকে বলেন, ‘কাঁচা রাস্তাটির বিপরীতে পাকা যে মূল সড়কটি রয়েছে, তা আমার জায়গার ওপর করা হয়েছে। এর বিনিময়ে তখন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা মৌখিকভাবে ওই কাঁচা রাস্তার জমি আমাকে প্রদান করেন। তাই আমি এই কাঁচা রাস্তাটি দখলে নেওয়ার চেষ্টা করছি।’

কিন্তু এটা তো সরকারি রাস্তা আর আপনি কীসের ভিত্তিতে রাস্তাটি দখলে নেওয়ার চেষ্টা করছেন-এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা সরকারি রাস্তা হলেও এই সম্পত্তির দাবিদার আমি। কারণ পাকা রাস্তাটির জন্য আমি জায়গা দিয়েছি। এর বিনিময়ে তখন প্রশাসনের কর্মকর্তারা আমাকে কাঁচা রাস্তাটি দিয়ে দেন।’

কাঁচা রাস্তাটির পার্শ্ববর্তী বাড়ি দখলের অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে জালাল আহাম্মদ তা অস্বীকার করেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলার বক্সগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুর রশিদ রাজনীতি সংবাদকে বলেন, ‘বাগরা গ্রামের সরকারি কাঁচা রাস্তাটি যারা দখল করার চেষ্টা করছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমি এসি ল্যান্ড ও ইউএনও’র সঙ্গে কথা বলেছি। রাস্তাটি মেরামত করা হবে। এটি সরকারি রাস্তা। এই রাস্তা দখল করার অধিকার কারও নেই। যারা বাধার সৃষ্টি করছে, তারা দালিলিকভাবে রাস্তাটি নিজেদের সম্পত্তি দাবি করতে পারেন না।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর