মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ | ১৮ আষাঢ়, ১৪৩১ | ২৫ জিলহজ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

পাঁচ দিনের ব্যবধানে যত কমলো স্বর্ণের দাম


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩০ জুন, ২০২৪ ৯:১৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের বাজারে পাঁচ দিনের ব্যবধানে স্বর্ণের দাম কমেছে। সব থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৩ টাকা কমানো হয়েছে।

ফলে এখন ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৭ হাজার ২৮২ টাকা। যা এতোদিন ছিল ১ লাখ ১৮ হাজার ৩৫৫ টাকা।

আজ রোববার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম কিছুটা কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

 

নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৫ হাজার ৯৬০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৯ হাজার ৩৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর চেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

আগামীকাল সোমবার থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

রুপার দাম অপরিবর্তিত
পাঁচ দিনের ব্যবধানে স্বর্ণের দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

উল্লেখ্য, এর আগে গত ১১ জুন স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৪০০ টাকা বাড়ানো হয়।

আরও পড়ুন: স্বর্ণের দাম ভরিতে বাড়লো ১৪০০ টাকা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর