মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ | ১৮ আষাঢ়, ১৪৩১ | ২৫ জিলহজ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

অবৈধ সম্পদ: কর কর্মকর্তা ফয়সালকে বগুড়ায় বদলি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩০ জুন, ২০২৪ ৬:৪১ : অপরাহ্ণ
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সাল।
Rajnitisangbad Facebook Page

দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে বগুড়া কর অঞ্চলের পরিদর্শী রেঞ্জ-১-এ বদলি করা হয়েছে।

এনবিআরে মাহমুদ ফয়সালের প্রথম সচিব পদে বগুড়া কর অঞ্চলের পরিদর্শী রেঞ্জ-১-এর অতিরিক্ত কর কমিশনার মো. মনিরুজ্জামানকে পদায়ন করা হয়েছে।

আজ রোববার এনবিআর থেকে জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বদলি করা হয়।

এদিকে আজ সকালে আগারগাঁওয়ের এনবিআর ভবনে গিয়ে কাজী আবু মাহমুদ ফয়সালকে তার কক্ষে পাওয়া যায়নি। তার সহকর্মীরা জানান, তিনি অফিসে আসেননি।

এনবিআরের কর্মকর্তা কাজী আবু মাহমুদ ফয়সালের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও ঘুষ লেনদেনের মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগের ভিত্তিতে গত বছর দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। সংস্থাটি প্রাথমিক অনুসন্ধান শেষে ফয়সাল ও তার আত্মীয়স্বজনের নামে সম্পদের বিবরণী আদালতের কাছে তুলে ধরে।

 

গত ২৭ জুন ঢাকার আদালতে কাজী আবু মাহমুদ ফয়সালের অবৈধ সম্পদ অর্জনের বিবরণ তুলে ধরে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির আবেদনের পরিপ্রেক্ষিতে ফয়সাল ও তার স্ত্রীর নামে থাকা ঢাকা-নারায়ণগঞ্জে ৫ কাঠার দুটি প্লট, শ্বশুরের নামে থাকা ঢাকার রমনা এলাকায় একটি ফ্ল্যাট, খিলগাঁওয়ে শাশুড়ির নামে ১০ কাঠা প্লট জব্দের আদেশ দিয়েছেন আদালত।

এ ছাড়া ফয়সাল ও তার আত্মীয়-স্বজনের নামে থাকা ১৯টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের ৮৭টি হিসাব অবরুদ্ধ করার আদেশ দেওয়া হয়েছে।

কাজী আবু মাহমুদ ফয়সালের দুর্নীতির মাধ্যমে বিপুল ধন-সম্পদ, টাকা-পয়সার মালিক হওয়ার খবর কয়েক দিন ধরে ব্যাপকভাবে আলোচিত হয়ে আসছে। দুদকের অনুসন্ধানে তার এই বিপুল অর্থবিত্তের খবর প্রকাশ পায়।

একজন মধ্যম পর্যায়ের কর্মকর্তা হয়েও কীভাবে এতো ধন-সম্পদের মালিক হলেন, এ নিয়ে সারা দেশে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। এমন প্রেক্ষাপটেই আবু মাহমুদ ফয়সালকে নিজ পদ থেকে সরানো হয়েছে বলে এনবিআর সূত্র জানিয়েছে।

বদলির পর বিভাগীয় তদন্তসহ তার ব্যাপারে নিয়ম মেনে সব পদক্ষেপ নেওয়া হবে বলেও সূত্রটি জানায়।

এর আগে ছাগলকাণ্ডে  এনবিআরের সদস্য মতিউর রহমান ও তার পরিবারের নামে বিপুল সম্পদের তথ্য বেরিয়ে আসে। পরে এনবিআর তাকেও পদ থেকে সরিয়ে দেয়। এ ছাড়া পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ ও তার পরিবারের বিপুল সম্পদ থাকার বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। বিষয়টি অনুসন্ধান করছে দুদক।

আরও পড়ুন:

সেই রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের অঢেল সম্পদের ভান্ডার

বান্দরবান ও ঢাকায় বেনজীরের শত শত কোটি টাকার সম্পত্তি জব্দের নির্দেশ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর