রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা জাতীয়

ছাগলকাণ্ডের মতিউর মাথা ন্যাড়া করে দেশ ছাড়ার খবর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ জুন, ২০২৪ ১১:৩২ : পূর্বাহ্ণ
রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান
Rajnitisangbad Facebook Page

‘ছাগলকাণ্ডে’ আলোচিত রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান কৌশলে মাথা ন্যাড়া করে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পালিয়ে গেছেন। মূলত সবার কাছ থেকে চেহারা আড়াল করতে এমন কৌশলের আশ্রয় নিয়ে মতিউর দেশ ছেড়েছেন বলে তার ঘনিষ্ঠ কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

মতিউরের ঘনিষ্ঠ কাস্টমস কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, পরিকল্পনা অনুযায়ী মতিউর ভারত থেকে সরাসরি দুবাইয়ের উদ্দেশে রওনা দিতে পারেন। প্রভাবশালী একটি সিন্ডিকেট তাকে দেশত্যাগে সহযোগিতা করেছে।

এদিকে দুর্নীতি সমন কমিশনের (দুদক) আবদনের প্রেক্ষিতে ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমান, তার স্ত্রী লায়লা কানিজ এবং পুত্র আহম্মেদ তৌফিকুর রহমান অর্নবের বিরুদ্ধে বিদেশে গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ এ আদেশ দেন। মতিউর রহমানের স্ত্রী বর্তমানে নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক।

ছেলে মুশফিকুর রহমান ইফাতের ১৫ লাখ টাকার ‘ছাগল কেনা’ ইস্যুতে তোপের মুখে পড়েন মতিউর। ইফাতের ছাগল কেনার বিষয়টি প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এর পরই তা ‘টক অব দ্য কান্ট্রিতে’ পরিণত হয়। এরপর বেরিয়ে আসে কাস্টমসের এই কর্মকর্তা ও তার পরিবারের অঢেল সম্পদের চিত্র।

আরও পড়ুন: সেই রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের অঢেল সম্পদের ভান্ডার

ছাগলকাণ্ডের পর ছেলে ইফাতকে অস্বীকার করেন মতিউর। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে গা ঢাকা দেন এই এনবিআর কর্মকর্তা। সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হয়ে নিজেকে আড়াল করে রেখেছিলেন তিনি। তার বিভিন্ন বাসভবনে খোঁজ নিয়েও সন্ধান মেলেনি। এমনকি কোরবানির ঈদের ছুটির পর অফিস খুললেও তিনি আর অফিসে আসেননি। এরপর থেকেই সবার মনে প্রশ্ন জাগে, মতিউর এখন কোথায়? মূলত এই সময়ে প্রভাবশালী সিন্ডিকেটের মাধ্যমে তিনি দেশ ছাড়ার সব প্রস্তুতি সেরেছেন।

এর আগে মতিউর রহমানের দ্বিতীয় স্ত্রী শাম্মী আখতার শিভলী, ছেলে মুশফিকুর রহমান ইফাত ও ইরফান গত বুধবার চট্টগ্রাম হয়ে কুয়ালালামপুরের উদ্দেশ্যে দেশত্যাগ করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আরও পড়ুন: ছাগলকাণ্ড: সেই ইফাত মা-ভাইকে নিয়ে দেশ ছেড়েছেন

মতিউরের দুর্নীতি অনুসন্ধানে দুদকের টিম গঠন
মতিউরের দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য সংস্থাটির উপপরিচালক আনোয়ার হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি টিমও গঠন করা হয়েছে।

গতকাল দুদক সচিব খোরশেদা ইয়াসমীন সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগ গত ৪ জুন কমিশন অনুসন্ধানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এর আগেও গত দুই যুগে চারবার মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব অভিযোগ পৃথকভাবে অনুসন্ধান করেছে দুদক। প্রতিবারই তিনি দুদক থেকে অব্যাহতি পেয়েছেন। তার বিরুদ্ধে করা অভিযোগের কোনো তথ্য-প্রমাণ পায়নি দুদক।

এনবিআরের পদ হারালেন মতিউর
ছাগলকাণ্ডে সমালোচিত হওয়ার পর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের সভাপতি পদ থেকে সরিয়ে মতিউরকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত (ওএসডি) করা হয়েছে। গতকাল অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব মকিমা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: রাজস্ব বোর্ড থেকে সরানো হলো ‘ছাগলকাণ্ডে’ আলোচিত সেই মতিউরকে

সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকেও মতিউরকে অপসারণ
সোনালী ব্যাংকের পরিচালক পদে ছিলেন মতিউর রহমান। তবে ছাগলকাণ্ডে সমালোচিত হওয়ার পর সোনালী ব্যাংকের বোর্ড থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছে। গতকাল রোববার পর্ষদ সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান ব্যাংকটির চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর