মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ | ১১ আষাঢ়, ১৪৩১ | ১৮ জিলহজ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

পটিয়ায় অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ জুন, ২০২৪ ১০:০২ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের হুলাইন পাচুরিয়া এলাকায় অভিযান চালিয়ে এআরএইচ ব্রিকফিল্ড নামের একটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। অভিযানে অবৈধ ইটভাটাটির চিমনি ধ্বংস এবং এর সকল কার্যক্রম বন্ধ করে সিলগালা করে দেওয়া হয়।

আজ বুধবার বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসন যৌথভাবে এই অভিযান পরিচালনা করে।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাজহারুল ইসলাম চৌধুরী। এসময় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের পরিদর্শক ঊর্মী সরকার উপস্থিত ছিলেন।

অবৈধ ইটভাটাটির মালিক পটিয়ার হুলাইন পাচুরিয়া এলাকার বাসিন্দা চৌধুরী হাসান মাহমুদ আকবরী ও হেলাল উদ্দিন চৌধুরী সুমন। ইটভাটার পাশেই চৌধুরী হাসান মাহমুদ আকবরীর মালিকানাধীন জনতা স’মিল রয়েছে। সেটির মালিক চৌধুরী হাসান মাহমুদ আকবরী।

স্থানীয়দের অভিযোগ, জনতা স’মিলে অবৈধভাবে বনের গাছ চিরানো হয় এবং অবৈধভাবে কাঠ পাচার হয়।

সর্বশেষ গত ১৩ ফেব্রুয়ারি এই অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেছিলেন পটিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি)। তখন এক লাখ টাকা জরিমানা করা হয়। এর আগে ২০১৯ সালে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। এরপরও আইন অমান্য করে ইটভাটা পরিচালনা করে আসছিলেন তারা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাজহারুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসাবে পটিয়া উপজেলার হুলাইন এলাকায় এআরএইচ ব্রিকফিল্ডে অভিযান পরিচালনা করা হয়েছে। আইন অমান্য করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ব্রিকফিল্ডটি চলছে। এর আগেও দুইবার অভিযান পরিচালনা করা হয়েছিল। এরপরও মালিকপক্ষ জেলা প্রশাসনের লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেয়নি। আজকেও আমরা চেয়েছিলাম কিন্তু প্রয়োজনীয় কোন কাগজপত্র তারা দেখাতে পারেনি।

তিনি আরও বলেন, ইটভাটাটিতে অনেক অনিয়ম পেয়েছি। যেমন আইন অনুযায়ী লোকালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন নিষিদ্ধ। পাশেই একটি কলেজ ও বাজার রয়েছে। পাশাপাশি কৃষি জমির টপসয়েল এখানে পোড়ানো হচ্ছে এবং কাঠও পোড়ানো হচ্ছিল। তাই অভিযানের অংশ হিসেবে ধ্বংস করে ইটভাটাটি সিলগালা করে দেওয়া হয়েছে; যাতে ভবিষ্যতে কেউ অবৈধ কার্যক্রম চালাতে না পারে।

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপপরিচালক ফেরদৌস আনোয়ার বলেন, অবৈধ ইটভাটা বন্ধের অভিযান চলমান। এরই অংশ হিসেবে হুলাইন সালেহ নুর ডিগ্রি কলেজের সামনে অবৈধ এআরএইচ ইটভাটা ধ্বংস করে সিলগালা করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর