রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

বিজেপির আকাশে ‘কালো মেঘ’


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ জুন, ২০২৪ ৪:০৩ : অপরাহ্ণ
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
Rajnitisangbad Facebook Page

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের সাত দফার লোকসভার নির্বাচনের ভোটগ্রহণ গত শনিবার সম্পন্ন হয়েছে। এরপর আজ মঙ্গলবার দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়।

বুথ ফেরত জরিপের ফলাফলের আভাস অনুযায়ী ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট যে রেকর্ড সংখ্যক আসন পাবে বলে ধারণা করা হচ্ছিলো, তা অনেকটা ফিকে হতে চলেছে। বিজেপির আকাশে ‘কালো মেঘ’ দেখা দিয়েছে।

বাংলাদেশ সময় দুপুর ২টা ৩৫ মিনিট পর্যন্ত ভোট গণনায় এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপির জোট এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স)। তারা এগিয়ে রয়েছে ২৮৯টি আসনে। বিপরীতে প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোট বেশ খানিকটা পিছিয়ে রয়েছে, তারা এগিয়ে রয়েছে ২৩৫টি আসনে।

২৮৯ আসনের মধ্যে বিজেপি এককভাবে এগিয়ে ২৩৬ আসনে। আর কংগ্রেস এককভাবে ৯৬ আসনে এগিয়ে আছে।

এর ফলে বিভিন্ন সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছে, দল হিসেবে কি বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে! কারণ, একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে একটি দলকে কমপক্ষে ২৭২ আসন পেতে হয়। কিন্তু তা থেকে এখনও অনেকটা দূরে বিজেপি।

মোট ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে বিজেপি এককভাবে এগিয়ে আছে মোট ২৩৬টি আসনে, যা সংখ্যাগরিষ্ঠতার চেয়ে অন্তত ৩৬টি কম।

ভারতের লোকসভা নির্বাচনে ধারণা করা হয়েছিল বিজেপি জোটকে জিততে কোনো বেগ পেতে হবে না। তবে বুথফেরত জরিপকে ভুল প্রমাণ করে প্রধান দুই রাজনৈতিক জোট এবার মুখোমুখি অবস্থানে রয়েছে।

২০১৯ সালে বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন। এনডিএ মিলে পেয়েছিল ৩৩০ এর বেশি আসন।

আজ মঙ্গলবার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে, দিনের শেষে ভোটের হিসাব পালটে যেতে পারে এবং তা ভারতের রাজনীতিতে বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন: মোদির এনডিএ জোট এগিয়ে, প্রতিন্দ্বন্দ্বিতায় রাহুলের কংগ্রেস জোট

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর