সোমবার, ১ জুলাই, ২০২৪ | ১৭ আষাঢ়, ১৪৩১ | ২৪ জিলহজ, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

এসএসসিতে কোন বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কত?


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১২ মে, ২০২৪ ১১:২৯ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ রোববার প্রকাশ করা হয়েছে। গতবারের চেয়ে এবার পাসের হার সামান্য বেড়েছে।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। যা গতবারের চেয়ে ২.৬৫ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার হলো ৮৩.৭৭ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৮০.৯৪ শতাংশ।

এবার সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে।

প্রাপ্ত ফলাফল অনুযায়ী, যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ, ঢাকায় ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ এবং সিলেটে ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

এদিকে এবার জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪৯ হাজার ১৯০ জন শিক্ষার্থী। পরের অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার ৭৪ জন শিক্ষার্থী। তৃতীয় অবস্থানে রয়েছে যশোর শিক্ষাবোর্ড। এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ২০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী।

দিনাজপুর শিক্ষাবোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ১০৫ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ১০০ শিক্ষার্থী। চট্টগ্রাম বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ১০ হাজার ৮২৩ জন শিক্ষার্থী। সিলেট শিক্ষাবোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৭১ জন শিক্ষার্থী। ময়মনসিংহ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ১৭৫ জন শিক্ষার্থী। এছাড়া বরিশাল বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ১৪৫ জন শিক্ষার্থী।

এবার নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে ৭ লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২ লাখ ৭১ হাজার ৫৬৭ জন পরীক্ষার্থী ছিল।

আরও পড়ুন: এসএসসি ও সমমান পরীক্ষার ফল যেভাবে জানা যাবে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর