শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

তৃতীয় শ্রেণি পর্যন্ত আর থাকছে না প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২১ মার্চ, ২০২৪ ৩:১৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নতুন শিক্ষা কারিকুলামে তৃতীয় শ্রেণি পর্যন্ত বড় পরিবর্তন আসছে। এখন থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষা হবে না। তবে ধারাবাহিক মূল্যায়ন চলবে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানান।

গত বছর প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। গত জানুয়ারিতে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন এই কারিকুলাম শুরু হয়। এ ছাড়া গত বছর নতুন করে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে চালু হয়েছে এই কারিকুলাম। পর্যায়ক্রমে ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে (উচ্চমাধ্যমিক) বাস্তবায়িত হবে নতুন শিক্ষাক্রম। নতুন কারিকুলামে শিক্ষার্থীদের মূল্যায়নের বড় অংশ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে (শিখনকালীন)।

সাধারণত সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় বছরে তিনটি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হতো।

যেহেতু এ বছর প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলাম চালু হয়েছে, তাই সাংবাদিকদের প্রশ্ন ছিল তৃতীয় শ্রেণি পর্যন্ত আগের মতো প্রথম ও দ্বিতীয় সাময়িক বা বার্ষিক পরীক্ষা হবে কিনা।

জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সচিব বলেন, মূল কথা হলো তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম সাময়িক ও দ্বিতীয় সাময়িক পরীক্ষা আর থাকবে না। মূল্যায়নের পদ্ধতি ভিন্ন হবে, যেহেতু ধারাবাহিক মূল্যায়ন। মূল্যায়ন হবে, কিন্তু আগের মতো গতানুগতিক না। ধারাবাহিক মূল্যায়ন থাকবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর