শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন মার্কিন সিনেটর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ মার্চ, ২০২৪ ৩:০৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নোবেল জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বিচারের নামে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের দ্বিতীয় সর্বোচ্চ নেতা (মেজরিটি হুইপ) ডিক ডারবিন।

ডারবান বলেন, ড. ইউনূসের ওপর প্রতিহিংসার রাজনীতি বন্ধে সরকার ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৩টা ২৯ মিনিটে সামাজিক মাধ্যমে এক্সে (সাবেক টুইটার) দেওয়া বার্তায় ইলিনয় অঙ্গরাজ্যের সিনেটর এই ডেমোক্রেট নেতা এমন মন্তব্য করেন।

ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকের পর সিনেটর ডারবিন বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সুদীর্ঘ সম্পর্ককে যুক্তরাষ্ট্র গুরুত্ব দেয়। কিন্তু মুহাম্মদ ইউনূসের সঙ্গে অনেকটা (সরকার) ব্যক্তিপর্যায়ের প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব পড়বে।

তিনি আরও বলেন, রাষ্ট্রদূত ইমরানের সঙ্গে বৈঠকের সময় আমি অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে সব ধরনের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।

আরও পড়ুন: ড. ইউনূসের আতিথেয়তা করে ‘সম্মানিত’ পিটার হাস, মামলা নিয়ে উদ্বেগ

সিনেটের দ্বিতীয় শীর্ষ নেতা ডিক ডারবিন আরও বলেন, গত এক দশকের বেশি সময় ড. ইউনূসকে শতাধিক অপ্রমাণিত মামলার মুখোমুখি হতে হয়েছে। তার বিরুদ্ধে হয়রানির নিন্দা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ শতাধিক নোবেল বিজয়ী।

২০১৩ সালে মার্কিন কংগ্রেসে অধ্যাপক ইউনূসকে কংগ্রেশনাল গোল্ড মেডাল পুরস্কার দেয়ার বিষয়ে ডিক ডারবিন প্রধান ভূমিকা রেখেছিলেন। বৈশ্বিক দারিদ্র দূর করতে ড. ইউনূসের অগ্রবর্তী ভূমিকার স্বীকৃতি হিসেবে দেয়া হয় এই পুরস্কার।

আরও পড়ুন: সারা দুনিয়ার মানুষ দেখছে কী হচ্ছে: ড. ইউনূস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর