শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

রোজা ও ঈদে কোন দেশে কতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ মার্চ, ২০২৪ ১১:০৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিশ্বের মুসলমান প্রধান দেশগুলোতে পবিত্র রমজানে পুরো মাসব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে না। দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও জারি হওয়া নোটিশ পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

অধিকাংশ দেশেই সাধারণ ছুটির সঙ্গে মিলিয়ে ঈদের আগে ও পরে অল্প কিছু দিনের জন্য স্কুলগুলো বন্ধ রাখা হয়।

সৌদি আরবে এবার ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত মোট ১৮ দিন। মুসলমান দেশগুলোর মধ্যে এটাই ঈদুল ফিতরের সর্বোচ্চ ছুটি।

আধুনিক মুসলিম দেশ তুরস্কে রমজান ও ঈদের সময়ে স্কুলের ছুটি থাকে মাত্র পাঁচ দিন। দক্ষিণ এশিয়ার অন্যতম মুসলমান প্রধান দেশ পাকিস্তানে ঈদের ছুটি থাকে মাত্র তিন দিন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানে ঈদুল ফিতরের ছুটি আরো কম। মাত্র দুদিন। মুসলমান দেশগুলোর মধ্যে রমজান ও ঈদে এটাই সবচেয়ে কম পরিসরের ছুটির নজির।

এছাড়া অন্যতম আরব দেশ মিশরে এবারের ঈদুল ফিতরে ৮ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মোট ৯ দিন স্কুল বন্ধ থাকবে। কোরআন-সুন্নাহর আলোকে পরিচালিত ইসলামিক রাষ্ট্র আফগানিস্তানে রোজা ও ঈদ উপলক্ষে মাত্র ৭ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। পূর্ব এশিয়ার মুসলমান দেশ মালয়েশিয়ায় রোজার ঈদে স্কুল ছুটি থাকে মাত্র চার দিন।

অধিকাংশ দেশই ধর্মীয় উৎসবের ছুটির চেয়ে সাধারণ ছুটিগুলোকে প্রধান্য দেয়। বিশেষত শিক্ষাপঞ্জি ঠিক রাখতে দেশগুলোতে গুরুত্ব পায় গ্রীষ্ম, শরৎ ও শীতকালীন ছুটি।

সম্প্রতি বাংলাদেশে করোনা মহামারির পর থেকে তৈরি হওয়া শিক্ষা ঘাটতি পূরণে রমজানের ছুটি কমিয়ে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী রমজানের প্রথম ১০ দিন প্রাথমিকে ও প্রথম ১৫ দিন মাধ্যমিকে ক্লাস চালু রাখার ঘোষণা আসে। তাতেও মুসলমান দেশগুলোর মধ্যে বাংলাদেশেই রমজান ও ঈদের সর্বোচ্চ ছুটি থাকে।

আরও পড়ুন: রমজানে প্রথম ১০ দিন প্রাথমিক ও ১৫ দিন মাধ্যমিক স্কুল খোলা থাকবে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর