সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী, আজ শপথ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ মার্চ, ২০২৪ ১১:০২ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রিসভার আকার বাড়াছে। আজ শুক্রবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।

সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নবনির্বাচিত সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যোগদানের কথা উল্লেখ রয়েছে তার দৈনিক সূচিতে। যদিও সরকারের পক্ষ থেকে এখনও এ বিষয়ে কিছু বলা হয়নি।

কতজন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন সেটি এখনো জানা যায়নি।

সরকারি যানবাহন অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৮-১০টি গাড়ি ও পতাকা প্রস্তুত রাখতে বলা হয়েছে। সে অনুযায়ী গাড়ি ও পতাকা প্রস্তুত রাখা হয়েছে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

নির্বাচনের পর ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই মন্ত্রিসভায় স্থান পান ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী।

তবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এ ছাড়া বর্তমান মন্ত্রিসভায় কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন।

আওয়ামী লীগ সূত্র জানায়, নতুন করে মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন ৮ থেকে ১০ জন। এর মধ্যে বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, ড. শামসুল আলম, বেগম মন্নুজান সুফিয়ান, অ্যাডভোকেট তারানা হালিম ও ওয়াসিকা আয়েশা খানের নাম শোনা গেছে।

এদের মধ্যে রেজওয়ানা চৌধুরী বন্যাকে টেকনোক্র্যাট কোটায় সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হতে পারে। এ ছাড়া টেকনোক্র্যাট কোটায় সাবেক প্রতিমন্ত্রী ড. শামসুল আলমকে আবার পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।

আরও পড়ুন:

মন্ত্রিসভায় ঠাঁই পেলেন যারা

নতুন মন্ত্রিসভায় প্রায় অর্ধেকই ব্যবসায়ী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর