শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

রাজনৈতিক বন্দিদের মুক্তির আহ্বান জাতিসংঘের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ জানুয়ারি, ২০২৪ ১০:৩১ : পূর্বাহ্ণ
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে রাজনৈতিক কারণে, বিরোধী মত প্রকাশের কারণে যাদেরকে জেলে দেওয়া হয়েছে, সেসব বন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

স্থানীয় সময় সোমবার নিয়মিত ব্রিফিংকালে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে এ আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কাছে ওই সাংবাদিক জানতে চান, কোনো অভিযোগ ছাড়া বা অভিযোগে আটক রাখা সব রাজনৈতিক নেতাকর্মীর অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তি দাবি করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশন। এসব আটক আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। জাতিসংঘ মানবাধিকার কমিশনের আহ্বানের সঙ্গে কি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ একমত?

এ প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিরক বলেন, ‘নীতিগতভাবে আমরা বিশ্বাস করি, রাজনৈতিক মত প্রকাশের কারণে লোকজনকে কখনোই জেল দেয়া উচিত নয়। তাদেরকে মুক্তি দেয়া উচিত, বিশেষ করে যদি তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা না হয়।’

এর আগে গত ২৪ জানুয়ারি বাংলাদেশে ক্ষমতাসীন সরকারকে মানবাধিকার বিষয়ে বড় ধরনের বা ব্যাপক সংস্কারের আহ্বান জানায় জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা ইউএনএইচআরসি এক বিবৃতিতে বলেছে, টানা চতুর্থবার ক্ষমতায় আসায় বাংলাদেশ সরকারের উচিত, দেশে দমনমূলক প্রবণতা প্রতিহত করতে, রাজনৈতিক সংলাপ পুনরুদ্ধার ও রাজনীতিতে সবার অংশগ্রহণ নিশ্চিতে মানবাধিকার প্রশ্নে সংস্কার আনা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর