রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ বানালো সৌদি, কী আছে এতে?


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২১ জানুয়ারি, ২০২৪ ৬:০৪ : অপরাহ্ণ
সৌদি আরবে নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ‘ঝুলন্ত মসজিদ’। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট ওপরে ঝুলন্ত মসজিদ নির্মাণ করে রেকর্ড বইয়ে নাম লেখালো সৌদি আরব। গিনেস বুক অব ওয়ার্ল্ড মসজিদটিকে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদের স্বীকৃতি দিয়েছে।

মক্কায় কাবা শরিফের পাশে নির্মিত এই মসজিদটি ইতোমধ্যে নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

বিস্ময়কর এই স্থাপত্য থেকে পবিত্র কাবা শরিফ ও মক্কার অন্যান্য উল্লেখযোগ্য ধর্মীয় স্থানগুলোর অসাধারণ চমৎকার সব দৃশ্য দেখা যায়।

মসজিদটি জাবালে ওমর মক্কা হোটেলের দুটি টাওয়ারের সংযোগকারী সেতুর মধ্যে অবস্থিত। দুটি টাওয়ারকে যুক্ত করতে সেখানে একটি সেতুর আদলে স্থাপনা তৈরি করা হয়। এতেই ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত জায়গা পৃথক করে নামাজ ও প্রার্থনার ব্যবস্থা রেখেছে কর্তৃপক্ষ। বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে হোটেলটির দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

আধুনিক ও আরবীয় ঐতিহ্যবাহী নির্মাণ শৈলির সংমিশ্রণে নয়নাভিরাম এই মসজিদটি বানানো হয়েছে। মসজিদের ভেতরে সাজানো হয়েছে আরবি ক্যালিগ্রাফি দিয়ে।

মসজিদটিতে একসঙ্গে ৫২০ জন নামাজ পড়তে পারবেন। মসজিদটিতে নামাজ পড়তে আসা মুসল্লিরা ফজরের নামাজের সময় মক্কার ওপর সূর্যোদয় দেখার সুযোগ পাবেন। একইসঙ্গে কাবার পেছনে সূর্য ডোবার নান্দনিক মুহুর্তও উপভোগ করতে পারবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর