শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

ইউআইটিএসের নতুন ভিসি হলেন অধ্যাপক ড. আবু হাসান ভূঁইয়া


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ জানুয়ারি, ২০২৪ ৩:৩৮ : অপরাহ্ণ
অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া
Rajnitisangbad Facebook Page

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া।

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ তাকে নিয়োগ নিয়ে প্রজ্ঞাপন জারি করে।

এর আগে ড. আবু হাসান ভূঁইয়া ইউআইটিএসের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। একইসাথে তিনি রাষ্ট্রপতি নিয়োগকৃত উপ-উপাচার্যও ছিলেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে কয়েকটি শর্তে ড. আবু হাসান ভূঁইয়াকে ইউআইটিএসের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে-উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে ৪ বছর। তবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এই নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত বেতনভাতা প্রাপ্য হবেন এবং পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

ড. আবু হাসান ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ১৯৭৫ সালে মাস্টার্স ও ১৯৮১ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং লন্ডনের লিড্স বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপে পোস্ট ডক্টরাল গবেষণা করেন।

তিনি ১৯৮১ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন এবং একই বিশ্ববিদ্যালয় ও বিভাগে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বুয়েটের বিভাগীয় প্রধান, প্রকৌশল অনুষদের ডিন, শের-ই-বাংলা হলের প্রভোস্ট, ভর্তি কমিটির চেয়ারম্যান, শিক্ষক- কর্মকর্তা সিলেকশন কমিটির সদস্য, সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিল সদস্য, কমিটি ফর এডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ-এর সদস্যসহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন কমিটিতে বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন।

ড. আবু হাসান ভূঁইয়া বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির একজন সম্মানিত ফেলো এবং এর সাধারণ সম্পাদক, ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ছিলেন এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স-এর লাইফ মেম্বার ও বর্তমান ভাইস-প্রেসিডেন্ট।

তিনি ‘বাংলাদেশ জার্নাল অব ফিজিকস্’-এর চিফ এডিটর, ‘বাংলাদেশ জার্নাল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ ও ‘দি বাংলাদেশ জার্নাল অব সাইয়েন্টিফিক রিসার্চ’- এর এডিটরিয়াল বোর্ড মেম্বার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর