বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ | ৯ ফাল্গুন, ১৪৩০ | ১১ শাবান, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ভারতের রপ্তানি নিষেধাজ্ঞা

পেঁয়াজের দাম কেজিতে ২০০ টাকা ছাড়ালো


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৯ ডিসেম্বর, ২০২৩ ৩:২৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার কারণে বাংলাদেশের বাজারে মসলা পণ্যটির দর হু হু করে বাড়ছে। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা।

আজ শনিবার রাজধানীর অন্যতম বৃহৎ বাজার কারওয়ান বাজারে খুচরা বিক্রেতারা দেশি পেঁয়াজ বিক্রি করছেন ২০৪ টাকা কেজি দরে। গত বৃহস্পতিবার যা ছিল ১৩০ টাকা কেজি।

আমদানি করা পেঁয়াজের দাম রাখা হচ্ছে মানভেদে ১৬০ থেকে ১৯০ টাকায়। ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ৭০ টাকা থেকে বেড়ে হয়েছে ১১০ টাকা। এছাড়া চীন থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজের দাম বেড়ে দাঁড়িয়েছে ১২০ থেকে ১৩০ টাকা।

গতকাল শুক্রবার ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে প্রতিবেশী দেশটি।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, নতুন যেসব পেঁয়াজ বাজারে আসছে, দাম বেশি দিয়ে কিনতে হচ্ছে। পাইকারি ব্যবসায়ীরা রাতারাতি একযোগে দাম বাড়িয়ে দিয়েছেন।

কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা নুরুল ইসলাম বলেন, অন্তত ১০ বস্তা পেঁয়াজ কিনতে শ্যামবাজার পাইকারি বাজারে গিয়েছিলাম। কিন্তু সরবরাহ কম থাকায় মাত্র তিন বস্তা কিনতে পেরেছি।

শ্যামবাজার পেঁয়াজ পাইকার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মাজেদ বলেন, ভারতের রপ্তানি নিষেধাজ্ঞা বেড়ে যাওয়ায় দেশের বাজারে এর বড় প্রভাব পড়েছে। গত কয়েকদিনের বৃষ্টিও পেঁয়াজের দামে প্রভাব ফেলেছে।

তার মতে, সরবরাহ কমে যাওয়া দেশে পেঁয়াজের দাম বাড়ার আরেকটি কারণ।

গত কিছুদিন ধরেই দেশের বাজারে পেঁয়াজের বাজার অস্থির। গত ১৪ সেপ্টেম্বর বাজার নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয় প্রতি কেজি দেশি পেঁয়াজের খুচরা দর সর্বোচ্চ ৬৫ টাকায় নির্ধারণ করে দিয়েছে। কিন্তু এ দরে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হতে দেখা যায়নি। পরে সরকার পেঁয়াজ আমদানি উন্মুক্ত করে দিয়েছে। এরপরও পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসেনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, চলতি মাসে বাজারে মুড়িকাটা পেঁয়াজ উঠলে দাম কমবে। এছাড়া ফেব্রুয়ারিতেই নতুন পেঁয়াজের মৌসুম শুরু হবে। ‘কারসাজি চক্র’ সব সময়ই সুযোগ খোঁজে পণ্যের দাম বাড়ানোর। তবে আমরা বাজারে পেঁয়াজ নিয়ে কারসাজি বন্ধে অভিযান জোরদার করবো।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর