বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ | ১৬ ফাল্গুন, ১৪৩০ | ১৮ শাবান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রসচিব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৭ নভেম্বর, ২০২৩ ৬:৫৯ : অপরাহ্ণ
পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আগামী সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন। ২৪ নভেম্বর দিল্লিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে তার পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক করার কথা রয়েছে।

আজ শুক্রবার বিকেলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন একটি সংবাদমাধ্যমের কাছে তার দিল্লি সফরের বিষয়টি প্রক্রিয়াধীন বলে উল্লেখ করেছেন। তবে এর বাইরে বিস্তারিত কিছু তিনি জানাননি।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এমন সময়ে দিল্লি যাচ্ছেন, যখন বাংলাদেশের নির্বাচন নিয়ে বিশ্বের অন্যান্য প্রান্তের মতো ভারতেও আলোচনা হচ্ছে।

তবে তার সফরটি দ্বিপক্ষীয় নিয়মিত ইস্যুগুলোতেই আটকে থাকবে না, বরং ঐতিহাসিক বন্ধু এবং ঘনিষ্ঠ প্রতিবেশি হিসেবে ভারতের সঙ্গে আলোচনায় অত্যাসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করার জন্য সরকারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায় যেভাবে চাপ তৈরি করেছে তা নিয়েও কথা হবে ধারণা করা যায়।

চলতি বছর ভারত–বাংলাদেশের পররাষ্ট্রসচিবদের মধ্যে এটি হতে যাচ্ছে দ্বিতীয় বৈঠক। জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আমন্ত্রণপত্র পৌঁছে দিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা গত ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেন। ওই সময় তিনি মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।

সাধারণত ফরেন অফিস কনসালটেশন বছরান্তে হয়ে থাকে, কিন্তু জরুরি প্রয়োজনে বছরপূর্ণ হওয়ার আগে এফওসি আয়োজনে কোনো বাধা নেই। সে হিসেবে বছরপূর্ণ হওয়ার আগেই ভারতের সঙ্গে এফওসিতে বসছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিবের নেতৃত্বাধীন ঢাকার প্রতিনিধিরা।

সার্বিক বিবেচনায় দ্বাদশ নির্বাচনের আগে সচিবের দিল্লি সফরকে বেশ তাৎপর্যপূর্ণই মনে করা হচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর